ঢাকাবৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

হজের খরচ কমল

অনলাইন ডেস্ক
নভেম্বর ২, ২০২৩ ৩:৫৯ অপরাহ্ণ । ৭৬ জন

গত বছর হজের উচ্চমূল্যের প্যাকেজ নিয়ে তুমুল সমালোচনার মধ্যে এবার ২০২৪ সালের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এবারের সরকারি প্যাকেজে হজের খরচ কমানো হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী ফরিদুল হক জানান, ১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ তারিখে চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।  

সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন, আর বেসরকারি এজেন্সির মাধ্যমে ১ লাখ ১৭ হাজার ব্যক্তি হজে যেতে পারবেন।

উল্লেখ্য, গত হজ মৌসুমে সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। ওই বছর সরকারি ব্যবস্থাপনায় মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়।

২০২৩ সালের প্যাকেজ নিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে ২২ মার্চ বলা হয়েছিল, সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করা হয়।

গত বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাওয়ার সুযোগ ছিল। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনের অনুমতি পেয়েছিলেন।

গত বছর হজ প্যাকেজ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। বিষয়টি হাইকোর্টে গিয়ে গড়ায়।

সরকারি ব্যবস্থাপনায় হজের ‘অতিরিক্ত খরচ’ নির্ধারণের প্রজ্ঞাপন জনস্বার্থ পরিপন্থি বলে কেন আইনি কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছিলেন হাইকোর্ট। এ ছাড়া প্রতিযোগিতামূলক বিমানভাড়ার ভিত্তিতে বাংলাদেশ থেকে হজযাত্রী বহনে সব আন্তর্জাতিক এয়ারলাইন্সকে সুযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছিলেন উচ্চ আদালত।