ঢাকারবিবার , ১৯ মার্চ ২০২৩
  • অন্যান্য

স্বর্ণ এখন ৯৮ হাজার টাকা ভরি

অনলাইন ডেস্ক
মার্চ ১৯, ২০২৩ ২:১৬ অপরাহ্ণ । ১০৪ জন
স্বর্ণের অলঙ্কার। ছবি : সংগৃহীত

দেশের বাজারে এবার স্বর্ণের দাম ইতিহাসে সর্বকালের রেকর্ড স্পর্শ করেছে। প্রতি ভরি ভালো মানের স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৮ হাজার ৭৯৪ টাকা।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) দেশে প্রতি ভরি স্বর্ণের এই নতুন দাম নির্ধারণ করল।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি সর্বশেষ স্বর্ণের দাম নির্ধারণ করেছিল বাজুস। ওই সময় নির্ধারিত দাম অনুযায়ী ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি স্বর্ণ দেশের বাজারে বিক্রি হয়েছে ৯১ হাজার ৯৬ টাকায়। সেই হিসেবে দেশে প্রতি ভরি স্বর্ণের দাম নতুন করে সাড়ে ৭ হাজার টাকারও বেশি বেড়েছে।

স্বর্ণের নতুন দাম নির্ধারণ করে শনিবার বাজুস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাজুস স্ট্যান্ডিং কমিটি এই সিদ্ধান্ত পরিবর্তন না করা পর্যন্ত দেশে স্বর্ণের এই নির্ধারিত দাম বহাল থাকবে। আজ রোববার থেকেই দেশে বাজুস নির্ধারিত নতুন দাম কার্যকর হবে। তবে নতুন এই সিদ্ধান্তে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার বাজুস স্ট্যান্ডিং কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ২২ ক্যারেটের ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৪৭০ টাকা। এই হিসাবে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে ২১ ক্যারেট খ্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৮৫ টাকা। অর্থাৎ প্রতি ভরির দাম ৯৪ হাজার ৩০৩ টাকা।

১৮ ক্যারেটের ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণ ৬ হাজার ৯৩০ টাকা হিসাবে প্রতি ভরির দাম নির্ধারণ করা হয় ৮০ হাজার ৮৩১ টাকা। অন্যদিকে সনাতনী স্বর্ণের দাম প্রতি গ্রাম ৫ হাজার ৭৭০ টাকা হিসাবে প্রতি ভরির নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৬৭ হাজার ৩০১ টাকা।

এদিকে ক্যাটাগরি অনুযায়ী দেশের বাজারে অপরিবর্তিত থাকা ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া একইভাবে অপরিবর্তিত রাখা হয়েছে ২১ ও ১৮ ক্যারেটের এবং সনাতন পদ্ধতির রুপার দাম।