ঢাকাবৃহস্পতিবার , ১৮ মে ২০২৩
  • অন্যান্য

শিশুর শরীরের যত্নে খাবার তালিকা তৈরি করুন

স্টাফ রিপোর্টার
মে ১৮, ২০২৩ ২:০৩ অপরাহ্ণ । ৫৭ জন
ছবি : সংগৃহীত

আপনার শিশু কি অল্পতেই ক্লান্ত হয়ে যায়। তাহলে আপনার শিশুর খাবার তালিকায় যে খাবারগুলো যোগ  করবেন

শিশুর শরীরের যত্ন নিতে খাওয়াদাওয়ার উপর নজর দেওয়া জরুরি। শিশু কী খাবার খাচ্ছে, তার উপর শিশুর বিকাশ নির্ভর করে । শিশুরা প্রায়ই চকোলেট, আইসক্রিম, বাইরের নানা ধরনের খাবার খাওয়ার বায়না করে। কিন্তু এসব খাবার শিশুর শরীরের নানা ক্ষতি করে। এই ধরনের খাবার থেকে শিশুকে দূরে রাখা একান্ত জরুরি। কোন খাবারগুলি খাওয়ালে শিশু সুস্থ এবং চাঙ্গা থাকবে তা জানা দরকার।

ডিম: ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। শিশুকে সতেজ রাখতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। এ কারণে শিশুদের প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখুন। একটি ডিমই শিশুর শরীরে প্রোটিন, ভিটামিন, খনিজের চাহিদা পূরণ করবে। প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম সিদ্ধ রাখলে শিশুর শরীর ভালো থাকবে। এ ছাড়া ডিমের পোচ, অমলেটও মাঝেমাঝে খাওয়ানো যেতে পারে। এতে তাদের স্বাদবদল হবে।

আলু : শিশুর প্রতিদিনের খাদ্যতালিকায় শুধু প্রোটিন বা ফাইবার নয়, কার্বোহাইড্রেটও জরুরি। কার্বোহাইড্রেটের সবচেয়ে ভালো উৎস হল আলু। আলুতে থাকা অ্যামাইনো অ্যাসিড শিশুকে ভিতর থেকে চাঙ্গা রাখবে। এ কারণে শিশুর খাদ্যতালিকায় নিয়মিত আলু রাখতে পারেন। আলু সিদ্ধ করে সামান্য মাখন,লবণ আর গোলমরিচ দিয়ে শিশুদের জন্য দ্রুত বানিয়ে ফেলতে পারেন ‘ম্যাশ্ড‌ পটেটো’।

মুরগির মাংস: প্রোটিনের অন্যতম সেরা উৎস হচ্ছে মুরগির মাংস। এই খাবার শিশুর পেশি মজবুত করে। তবে প্রতিদিন খাদ্য তালিকায় মুরগির মাংস না রেখে সপ্তাহে তিন থেকে চার দিন খাওয়াতে পারেন। সব রকম সব্জি দিয়ে মুরগির স্টু তৈরি করেও শিশুদের খাওয়ানো যেতে পারে।