ঢাকাসোমবার , ৬ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

মুসলিম উম্মাকে একত্রিত হওয়ার আহ্বান ইসমাইল হানিয়ের

আন্তর্জাতিক ডেস্ক:
নভেম্বর ৬, ২০২৩ ৩:০৩ অপরাহ্ণ । ৫০ জন

মুসলিম উম্মাহকে ইসরাইলের বিরুদ্ধে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের যোদ্ধাগোষ্ঠী হামাস নেতা ইসমাইল হানিয়ে। রোববার কাতারে তিনি ও হামাসের সাবেক প্রধান খালেদ মিশালের সঙ্গে সাক্ষাৎ করেন পাকিস্তানের জমিয়তে উলেমায়ে ইসলাম ফজলের (জেইউআইএফ) প্রধান মাওলানা ফজলুর রেহমান। এ সময় ইসমাইল হানিয়ে ওই আহ্বান জানান। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।

মাওলানা ফজলুর রেহমান কাতারে বসে আরব নেতাদের সঙ্গে আলোচনা করে গাজায় ত্রাণ পৌঁছানোর পথ বের করার আশা করছেন। কারণ, ৭ই অক্টোবর রকেট হামলার জবাবে গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করছে ইসরাইল। তাদের হামলা অব্যাহত রয়েছে। জেইউআইএফ মুখপাত্র আসলাম ঘৌরি বলেছেন, উভয় পক্ষ ফিলিস্তিন ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। আলোচনায় পাকিস্তানের এই বর্ষীয়ান রাজনীতিক ও হামাস নেতৃত্বের মধ্যে বিভিন্ন ইস্যুতে কথা হয়। এক্সে দেয়া পোস্টে মাওলানা ফজল বলেন, গাজায় ইসরাইলের নৃশংসতার প্রেক্ষিতে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেন তিনি। একই সঙ্গে হামলার নিন্দা জানিয়েছেন।

বৈঠকে ইসমাইল হানিয়ে ইসরাইলের আগ্রাসনের মুখে মুসলিম উম্মাকে একত্রিত হওয়ার আহ্বান জানান।

তিনি স্মরণ করিয়ে দেন, এটা মুসলিম উম্মাহর দায়িত্ব। অন্যদিকে কাশ্মীরে চলমান নৃশংসতার বিষয় জোর দিয়ে তুলে ধরেন হামাসের সাবেক প্রধান খালেদ মিশাল। তাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে মিশে যায় মাওলানা ফজলুর দৃষ্টিভঙ্গি। তারা বলেন, নিরীহ শিশু ও নারীদের রক্তে রঞ্জিত উন্নয়নশীল বিশ্বের হাত। খালেদ মিশাল পাকিস্তানে মাওলানা ফজলুর প্রচেষ্টার প্রশংসা করেন। বলেন, তিনি পাকিস্তানে ফিলিস্তিনি দূতের মতো ভূমিকা রাখছেন।