ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৫, ২০২৪ ৫:২২ অপরাহ্ণ । ১৩ জন

চলতি বছর পবিত্র হজ পালনে ইচ্ছুক সৌদি আরবের স্থানীয় বাসিন্দা ও সেখানে বসবাসকারী মুসলিম বিদেশি নাগরিকদের গতকাল বুধবার থেকে হজ পালনসংক্রান্ত অনুমতি দেওয়া শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ।

সৌদি আরবের অভ্যন্তরীণ হজযাত্রীদের জন্য এ অনুমতি দেশটির সরকারি প্ল্যাটফর্ম আবশার ও হজবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে দেওয়া হচ্ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেল আল আকবরিয়া এ খবর জানিয়েছে।

আগামী জুনে এ বছরের হজ পালনে আগ্রহী সৌদি আরবের নাগরিক ও বিদেশি হজযাত্রীদের জন্য গত ফেব্রুয়ারিতে ই–নিবন্ধন ব্যবস্থা চালু করেছে দেশটির সরকার।

আবাসন সুবিধা বিবেচনায় সৌদি আরবের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বছর হজযাত্রীদের জন্য চারটি প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজগুলোতে খরচ পড়বে ৪ হাজার ৯৯ সৌদি রিয়াল থেকে শুরু করে ১৩ হাজার ২৬৫ রিয়াল। প্রতি রিয়াল ৩০ টাকা হিসাবে এ খরচ ১ লাখ ২২ হাজার ৯৭০ টাকা থেকে ৩ লাখ ৯৭ হাজার ৯৫০ টাকা। মন্ত্রণালয় বলেছে, তিন কিস্তিতে এ অর্থ পরিশোধ করা যাবে।

প্রথম দফা কিস্তির অর্থ (মোট খরচের ২০ শতাংশ) পরিশোধের শেষ সময় ছিল গত ১১ মার্চ। দ্বিতীয় কিস্তিতে ৪০ শতাংশ অর্থ ৩১ মার্চ পর্যন্ত নেওয়া হয়। শেষ কিস্তির অর্থ পরিশোধের চূড়ান্ত সময় ২৯ এপ্রিল।উপযুক্ত হজযাত্রী ও হজকর্মীদের প্রয়োজনীয় কয়েকটি টিকা নিতে হবে। এর মধ্যে রয়েছে করোনাভাইরাস, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিসের টিকা।