ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

রুশ হামলায় ভেঙে পড়েছে খারকিভ টিভি টাওয়ার

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৩, ২০২৪ ৪:২১ অপরাহ্ণ । ৭ জন

রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভের ৭৮৭ ফুট টেলিভিশন টাওয়ারের অর্ধেক ভেঙে পড়েছে এবং এটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটিকে বসবাসের অযোগ্য করার জন্য মস্কোর ইচ্ছাকৃত প্রচেষ্টার অংশ, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন।

সোমবার একটি ভিডিও ফুটেজে দেখা গেছে টেলিভিশন টাওয়ারের মূল অংশটি ভেঙে যাচ্ছে এবং শহরের মাটিতে পড়ে গেছে, যা কয়েক সপ্তাহ ধরে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় বিধ্বস্ত হয়েছে। জেলেনস্কি বলেছেন যে, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে টেলিফোনে কয়েক মিনিট ধরে চলা বিমান হামলার বিষয়টি জানিয়েছিলেন।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপ্লিকেশনে প্রকাশিত কলের একটি রিডআউট অনুসারে তিনি বলেন, ‘শহরটিকে বসবাসের অযোগ্য করে তোলা রাশিয়ার স্পষ্ট উদ্দেশ্য।’ উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভের জনসংখ্যা ১৩ লাখ মিলিয়ন এবং এটি রাশিয়ান সীমান্ত থেকে মাত্র ৩০ কিমি (১৯ মাইল) দূরে অবস্থিত।

গত মাসে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা শুরু করার পর থেকে এর বিদ্যুৎ সুবিধা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আঞ্চলিক গভর্নর ওলেহ সিনিহুবভ বলেছেন, ‘এই মুহূর্তে ডিজিটাল টেলিভিশন সিগন্যালে বাধা রয়েছে।’ ঘটনাস্থলে শ্রমিকরা আশ্রয় নেয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি, তিনি যোগ করেন।

রাশিয়া প্রথম ২০২২ সালের মার্চের শুরুতে খারকিভের টেলিভিশন টাওয়ারে বেশ কয়েকবার আক্রমণ করেছিল, তার পূর্ণ-স্কেল আক্রমণ শুরু করার পরপরই। এ সময় সিগন্যাল ব্যাহত হয়। মস্কো সম্প্রতি তার আক্রমণ বাড়িয়েছে, যখন ইউক্রেন বিমান প্রতিরক্ষা সক্ষমতার ঘাটতিতে ভুগছে। খারকিভ এবং আশেপাশের অঞ্চলে সবচেয়ে তীব্র হামলা হয়েছে।