ঢাকাবৃহস্পতিবার , ১৮ মে ২০২৩
  • অন্যান্য

বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের নেতা জাফরইয়াব প্রয়াত

আন্তর্জাতিক ডেস্ক
মে ১৮, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ । ৪৯ জন
জাফরইয়াব জিলানি

ভারতের অযোধ্যার বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের অন্যতম প্রধান নেতা ও এর পক্ষে লড়াইকারী আইনজীবী জাফরইয়াব জিলানি মারা গেছেন। বুধবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে উত্তরপ্রদেশের লখনৌয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  খবর ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই ও ইয়েনি সাফাকের।

জাফরইয়াব জিলানি বাবরি মসজিদ অ্যাকশন কমিটির অন্যতম নেতা ছিলেন। ১৯৮৬ সাল থেকে তিনি এ পদে ছিলেন। এ ছাড়া তিনি অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ডের সাধারণ সম্পাদক ছিলেন।

জাফরইয়াব জিলানির ছেলে নাজাম জাফরইয়াব পিটিআইকে জানান, তার বাবা গত বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। এর পর থেকে অসুস্থ ছিলেন। বুধবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে লখনৌর একটি স্থানীয় হাসপাতালে তার বাবা মারা যান।

১৯৮৬ সালে ফজিয়াবাদ জেলা বিচারকের আদেশে তৈরি হয় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। হিন্দুত্ববাদের পালটা জবাব দিতে বাবরি মসজিদ বাঁচানোর উদ্যোগ নিতেই এ কমিটি তৈরি করা হয়। তখন কমিটির আহ্বায়ক পদে নিযুক্ত হন জাফরইয়াব জিলানি। তার পর থেকে দীর্ঘদিন ধরে বাবরি মসজিদ রক্ষা করার চেষ্টা করেছেন তিনি। যদিও ১৯৯২ সালে ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ।

তার পর একাধিক আদালতে বাবরি মসজিদ সংক্রান্ত মামলায় আইনি লড়াই করেছেন জাফরইয়াব জিলানি। ভারতের সুপ্রিমকোর্টে এ মামলায় লড়েছেন তিনি। উত্তরপ্রদেশের অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল পদেও ছিলেন এই প্রবীণ আইনজীবী।

যদিও ২০১৯ সালে বাবরি মসজিদের বিরুদ্ধে রায় দেন ভারতের সুপ্রিমকোর্ট। তবে আদালতের সেই সিদ্ধান্তের পরও নিজের লড়াই নিয়ে গর্বিত ছিলেন জাফরইয়াব জিলানি। তার মতে, বাবরি মসজিদের আইনি লড়াই করতে পেরে তিনি গর্বিত।