ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
  • অন্যান্য

বাইডেন-ট্রাম্পের ফিরতি লড়াই নিশ্চিত

অনলাইন ডেস্ক
মার্চ ১৩, ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ণ । ১৮ জন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আবার জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ফিরতি লড়াই নিশ্চিত হয়েছেন। দলীয় প্রার্থিতা পেতে দুজনই গতকাল মঙ্গলবার প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত করেছেন। তবে দুজনকেই আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী হিসেবে ঘোষিত হওয়ার জন্য গ্রীষ্ম পর্যন্ত অপেক্ষা করতে হবে।

চার বছর আগে ট্রাম্পকে হারিয়েই প্রেসিডেন্ট হয়েছিলেন জো বাইডেন। এবার ট্রাম্প বদলা নিতে পারবেন কিনা বা বাইডেন আবার জয়ী হবেন কিনা তা দেখা যাবে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে।

জর্জিয়া থেকে রিপাবলিকান টিকিট লাভের ম্যাজিক নম্বরে পৌঁছে গেছেন বাইডেন। ২০২০ সালের নির্বাচনে তার জয়ের জন্য এই রাজ্যের ভোট খুবই গুরুত্বপূর্ণ বিবেচিত হয়েছিল।

আর ট্রাম্পও রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার প্রয়োজনীয় সদস্য সংগ্রহ করে ফেলেছেন। তবে তার কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় তার জন্য কাজটি করা কঠিন হয়নি।

মনোনয়ন প্রাপ্তি নিশ্চিত হওয়ার পর বাইডেন এক বিবৃতিতে বলেন, তাকে এই সম্মানে ভূষিত করার জন্য তিনি সম্মানিত অনুভব করছেন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন যে ‘স্বাধীনতা ও গণতন্ত্র’ ঝুঁকির মধ্যে আছে। আর ট্রাম্প সাধারণ নির্বাচনের দিকে মনোনিবেশন করায় তা আমেরিকার জন্য হুমকি সৃষ্টি করেছে। ‘এখন আমাদের দেশের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেবে ভোটাররা।’

বাইডেনের সমালোচনা করে ট্রাম্প সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে বলেন, ‘আমাদের এখন জো বাইডেনকে হারানোর জন্য কাজ করতে হবে।’ তিনি আসন্ন নির্বাচন সম্পর্কে তার সমর্থকদের বলেন যে ‘এবারের নির্বাচন আপনাদের অংশ নেয়া সব নির্বাচনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।’