ঢাকামঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০২৩
  • অন্যান্য

বগুড়ায় বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের দাবী আদায়ের লক্ষ্যে সংবাদ সম্মেলন।

স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ২৬, ২০২৩ ২:২৭ অপরাহ্ণ । ৫৭ জন

বগুড়া প্রেসক্লাবে  বিসিএস সাধারণ শিক্ষা সমিতির আয়োজনে ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন,বেতন স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরাসনসহ ন্যায্য দাবি আদায়ের জন্য সংবাদ সম্মেলন করেন সমিতির সদস্যগন।

এ সময় প্রফেসর এ.টি.এম মাহবুব হান্নান বলেন, তাদের যোগ্যতা থাকার সত্বেও অন্য ক্যাডারদের নিয়ে এসে বিসিএস সাধারন শিক্ষা ক্যাডারদের পদে বসানো হয়েছে বলে মন্তব্য করেন, তাই শিক্ষা ক্যাডার বহির্ভুতদের অপসারণের এবং তাদের পদোন্নতি  দাবি করেন।

তিনি আরো বলেন, অন্যদিকে অন্য ক্যাডার কর্মকর্তারা পঞ্চম গ্রেড হতে তৃতীয় গ্রেডে পদোন্নতি পান। কিন্তু শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ পদ অধ্যাপক পদটি চতুর্থ গ্রেড।  শিক্ষা ক্যাডারের পঞ্চম গ্রেড হতে তৃতীয় গ্রেডে পদোন্নতির সুযোগ নেই।  চতুর্থ  গ্রেডেই আটকে থাকছেন। শিক্ষার মত একটি গুরুত্বপূর্ণ সেক্টরে চতুর্থ গ্রেডের ওপর কোন গ্রেড নেই!

তাদের দাবি, অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নতি করাসহ,  আনুপাতিক  হারে প্রথম ও দ্বিতীয় পদের সৃষ্টি এবং গ্রীষ্ম ও শীতকালীন অবকাশ চলাকালীন সময়ে শিক্ষার্থীরা ছুটি ভোগ করলেও তারা ছুটি পান না।  তাই  বেতনে অর্জিত ছুটি প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সমিতি জোর দাবি  জানান।

তিনি আরো বলেন, দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রণে জেলা ও উপজেলায় শিক্ষা প্রশাসন প্রতিষ্ঠান গড়ে তুলার কথা।

তিনি জানান যে, তাদের দাবি আদায়ের জন্য বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রয়ি কমিটি আগামী ২ অক্টোবর ২০২৩ সারা দেশে কর্মবিরতি পালন করা সিদ্ধান্ত নিয়েছেন।  সরকার যদি তাদের দাবি পূরণ না করেন তাহলে আগামী  (১০,১১,১২) অক্টোবর টানা তিন দিন ধর্মঘট করবেন বলে জানিয়েছেন।