ঢাকামঙ্গলবার , ৭ মে ২০২৪
  • অন্যান্য

কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম পুরস্কার পাচ্ছেন মেরিল স্ট্রিপ

অনলাইন ডেস্ক:
মে ৭, ২০২৪ ৬:৩৬ অপরাহ্ণ । ১৬ জন

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানজনক স্বর্ণপাম পুরস্কার পাচ্ছেন হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ। সিনেমায় অবদান রাখার জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৪ মে শুরু হবে কান উৎসব। এই আয়োজনের উদ্বোধনীয় দিনে যুক্তরাষ্ট্রের এই অভিনেত্রীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। এ তথ্য প্রকাশ করেছে কান উৎসবের অফিশিয়াল সাইট।

পুরস্কার ঘোষণার খবরে মেরিল স্ট্রিপ গণমাধ্যমে বলেন, ‘মর্যাদাপূর্ণ এই পুরস্কারের খবর পেয়ে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। কান একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম। এখানে যেকোনো পুরস্কারই সর্বোচ্চ কৃতিত্বের, যা শিল্পীদের প্রতিনিধিত্ব করে। এর আগে যাঁরা সম্মানিত হয়েছেন, তাঁদের পাশে দাঁড়াতে যাচ্ছি, এটা আমার জন্য রোমাঞ্চকর। আমি ফ্রান্সে এসে সবাইকে ধন্যবাদ দেওয়ার জন্য অপেক্ষায় আছি।’

১৯৪৯ সালের ২২ জুন মেরিল স্ট্রিপ জন্মগ্রহণ করেন। তাঁর পুরো নাম মেরি লুইস স্ট্রিপ। জন্মস্থান যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সামিট শহর। বাবা হ্যারি উইলিয়াম স্ট্রিপ জুনিয়র পেশায় একটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নির্বাহী এবং তাঁর মা মেরি উইলকিনসন স্ট্রিপ একজন কমার্শিয়াল আর্টিস্ট ও আর্ট এডিটর হিসেবে কর্মরত ছিলেন। যে কারণে শৈশব থেকেই অভিনয়ের প্রতি কিছুটা ঝোঁক ছিল মেরিল স্ট্রিপের।

১২ বছরের কিশোরী মেরিল স্ট্রিপকে স্কুলের সংগীত পরিবেশনায় কণ্ঠশিল্পী হিসেবে বাছাই করা হয়। সেই সূত্র ধরে পরে তিনি এস্টেল লিবলিংয়ের কাছে অপেরা চর্চা করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু মেরিলকে সংগীতচর্চা তেমন একটা টানতে পারেনি। ১৯৬৯ সালে ভাসার কলেজের নাটক ‘মিস জুলি’তে অভিনয় করার আগপর্যন্ত তিনি নিজেও জানতেন না যে তাঁর ভেতর এক প্রতিভাবান অভিনেত্রী লুকিয়ে আছে। সেই প্রথম অভিনয় করে কলেজে প্রশংসা পান।

১৯৭৬ সালে প্রথমবারের মতো সিনেমার নায়িকার হওয়ার স্বপ্ন বুকে লালন করে মেরিল ইতালীয় চলচ্চিত্র নির্মাতা ডিনো ডি লরেনটিসের সামনে ‘কিং কং’ সিনেমার জন্য অডিশন দিতে যান মেরিল স্ট্রিপ। শুরু হয় অভিনয়শিল্পী হিসেবে তাঁর যাত্রা। দীর্ঘ ক্যারিয়ারে নাটক, সিনেমাসহ ৯৭টি কাজে অংশ নিয়েছেন তিনি।

অভিনয়ের ভূয়সী প্রশংসাসহ মেরিল স্ট্রিপ পেয়েছেন অনেক পুরস্কার। অস্কারে সেরা নারী অভিনয়শিল্পী হিসেবে মনোনয়ন পেয়ে তিনি গড়েছেন রেকর্ড। তিনি তিনবার অস্কার পুরস্কার পেয়েছেন। রেকর্ড বইয়ে সোনালি হরফে লেখা আছে ৩৩টি গোল্ডেন গ্লোব মনোনয়নের কথাও। এর মধ্যে ৯টি পুরস্কার তিনি ঘরেও তুলেছেন।