ঢাকাবুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

টিকিট যার ট্রেনে ভ্রমণ তার ; রেলওয়ের গণবিজ্ঞপ্তি

হাসান শাব্বীর
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৯:৪৬ পূর্বাহ্ণ । ৪১৮ জন
ছবি: সংগৃহীত

বাংলাদেশ রেলওয়ের  যাত্রী সাধারণের সেবা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকেটিং ব্যবস্থা ও অনলাইনের মাধ্যমে ক্রয়কৃত টিকেট অনলাইনে রিফান্ড এর ব্যবস্থা চালু করা হয়েছে যা ১ মার্চ ২০২৩ তারিখ হতে কার্যকর হবে।

যাত্রীদের প্রতি কিছু   নির্দেশনা ও শর্তাবলী দিয়েছে বাংলাদেশ রেলওয়ে  ।মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BR<space> NID নম্বর <space> জন্ম তারিখ (জন্ম তারিখের ফরম্যাট জন্ম সাল/মাস/দিন)  লিখে ২৬৯৬৯ নম্বরে এসএমএস প্রেরণ করতে হবে। ফিরতি এসএমএস-এর মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কিনা তা জানিয়ে  দেওয়া হবে।

https://eticket.railway.gov.bd ওয়েসাইট অথবা rail sheba app এ সঠিক NID নম্বর ও জন্ম তারিখ verify পূর্বক অন্যান্য তথ্য প্রদান সাপেক্ষে রেজিস্টেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।বিদেশী নাগরিকগণ পাসপোর্ট নম্বর প্রদান ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করবেন।১২-১৮ বছর বয়সী যাত্রীগণ জন্মনিবন্ধন নম্বর প্রদান ও জন্মনিবন্ধন সনদ আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করবেন।

সফলভাবে এনআইডি/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাই পূর্বক নিবন্ধন ব্যতীত কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন না। ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি অডুবা পাসপোর্ট/ছবি সম্বলিত আইডি কার্ড সাথে
রাখতে হবে

টিকেটের উপরে মুদ্রিত যাত্রীর নাম ও NID নম্বর যাত্রী কর্তৃক প্রদর্শিত পরিচয়পত্রের সাথে না মিললে যাত্রীকে বিনা টিকেট ভ্রমণ- এর দায়ে অভিযুক্ত করা হবে এবং বাংলাদেশ রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী জরিমানাসহ ভাড়া আদায়ের ব্যবস্থা গ্রহণ করা হবে। একজন যাত্রী রেল সেবা অ্যাপ বা রেলওয়ের টিকেটিং ওয়েব পোর্টালের মাধ্যমে ক্রয়কৃত টিকেট অনলাইনে রিফান্ড করতে পারবে।

এক্ষেত্রে টিকেট ক্রয়ের সময় যে পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা হবে, সেই একই পেমেন্ট গেটওয়ে’র মাধ্যমে রিফান্ড সম্পন্ন হবে।