ঢাকাবৃহস্পতিবার , ২৭ জুলাই ২০২৩
  • অন্যান্য

এআই ধ্বংস করে দিতে পারে মনুষ্যত্ব মানবতাকে!

অনলাইন ডেস্ক
জুলাই ২৭, ২০২৩ ১:১২ অপরাহ্ণ । ১২৩ জন
কৃত্রিম বুদ্ধিমত্তা

নব্বই দশকের কথা। কেবলই ধীরে ধীরে বিজ্ঞানের শাখাগুলো পাখা মেলছে। ১৯৭০ সালের দিকে শুরু হলো নতুন শব্দের উন্মোচন। গুগল, ইউআরএল এবং ফাইবার অপটিক ব্রড ব্যান্ডের সঙ্গে সবে পরিচিত হচ্ছিল। কালের ধারায় সেগুলোই যেন আজ আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে জীবনের সঙ্গে। তারই ধারাবাহিকতায় বর্তমান যুগে প্রযুক্তির সবচেয়ে বড় বিপ্লব কৃত্তিম বুদ্ধিমত্তা। বুলেট বেগে চলা এই পৃথিবীতে টিকে থাকতে বিজ্ঞানের এক নতুন সংযোজন এটি। মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে এ কৃত্রিম বুদ্ধিমত্তার আদ্যোপান্ত নিয়ে উঠে আসলো নানা তথ্য।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এমন এক বিশেষ প্রযুক্তি, যা মানুষের বুদ্ধি ও চিন্তাশক্তির আদলে কাজ করতে সক্ষম। কম্পিউটার সিস্টেমে পরিচালিত অক্লান্ত এ প্রযুক্তি সার্ভিস দিতে সদা প্রস্তুত। নেতিবাচক দিকও উঠে আসছে আলোচনায়।

বিশ্লেষকরা বলছেন, এআইয়ের অতি ব্যবহারে মানুষের মনুষ্যত্ব, মানবতা সব ধ্বংস হয়ে যাবে। এআই ব্যবহারের লাগাম টানতে ইতোমধ্যেই বিশেষ বৈঠক হয়েছে জাতিসংঘে।

আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই)

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিষয়টি ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে। প্রথমদিকে এ প্রযুক্তি ছিল খুবই সংকীর্ণ ও দুর্বল। বিশ্বের সেরা দাবারুকে নিমিষে হারিয়ে দিতে পারে যে কৃত্রিম বুদ্ধিমত্তা সেটির ডিম ভাজির সহজ রেসিপি বা একটা প্রবন্ধ লেখার ক্ষমতা কিছুদিন আগেও ছিল না; কিন্তু আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স একধাপ উন্নত যা মানুষের মতো চিন্তা ও চেতনাকে ধারণ করতে পারে। ওপেন এআই এবং ডিপমাইন্ডের মতো সংস্থাগুলো এজিআইকে আরও উন্নত করার লক্ষ্যে কাজ করছে। তাদের মতে, ‘এটি মহাশক্তির গুণক’ হয়ে উঠবে। তবে কেউ কেউ ভয় পান যে, আরও একধাপ এগিয়ে যাওয়া স্মার্ট সুপার ইন্টেলিজেন্স তৈরি বড় বিপদ ডেকে আনতে পারে। মানুষের মাঝে এমন নৈতিক ও সামাজিক মূল্যবোধ রয়েছে; যা আমাদের সমাজকে একত্রে আবদ্ধ করে। এখন অনেকেরই চিন্তা সুপার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানুষের বিশ্বাস, দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধের সঙ্গে একীভূত হবে কিনা।

পক্ষপাতদুষ্ট হওয়ার সম্ভাবনা

মানবজাতি খুব কমই পক্ষপাত শূন্য। এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা যদি নিরপেক্ষ না হয় তা ভয়াবহ বিপর্যয় নিয়ে আসতে পারে। গোত্র, লিঙ্গ এবং লুকিয়ে থাকা কুসংস্কারে ঘটতে পারে বিপত্তি। পরবর্তীতে এ বুদ্ধিমত্তা যদি প্রশাসনিক ক্ষেত্রে ব্যবহার করা হয় তখন সরকারি নিয়ন্ত্রণ এবং তত্ত্বাবধানের ক্ষেত্রে কোনটিকে অগ্রাধিকার দেওয়া উচিত এবং কার সমস্যাগুলো আগে শোনা উচিত তা নিয়ে তীব্র মতবিরোধ দেখা যেতে পারে।

কম্পিউট বা গণনা করা

কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালনায় কম্পিউটারের ভূমিকা ব্যাপক। ২০১২ সাল থেকে কম্পিউটের পরিমাণ প্রতি ৩.৪ মাসে দ্বিগুণ হয়েছে, যার অর্থ হলো- যখন ২০২০ সালে ওপেন এআইয়ের জিপিটি-৩ প্রশিক্ষিত হয়েছিল, তখন সবচেয়ে আধুনিক মেশিন লার্নিং সিস্টেমগুলোর থেকে ৬,০০০০০ গুণ বেশি কম্পিউটিং শক্তির প্রয়োজন ছিল। পরিবর্তনের এই দ্রুততায় কম্পিউটারগুলোকে উদ্ভাবনী শক্তির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালনা করতে পারবে? নাকি এটি বাধা হয়ে দাঁড়াবে? এটাই এখন বড় প্রশ্ন।

ডিফিউশন মডেল

কৃত্রিম বুদ্ধিমত্তার আরেক উদ্ভাবন ডিফিউশন মডেল। এটি একটি নতুন জাতের মেশিন লার্নিং; যা উন্নতমানের ছবি তৈরি করে।

গ্রহণযোগ্যতা

আধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা এতটা উন্নত নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার অধিকাংশ কাজগুলো প্রায়ই একটি ‘ব্যাক বক্সের’ মধ্যে লুকিয়ে থাকে। তাই গ্রহণযোগ্যতা বাড়াতে এর অভ্যন্তরীণ অংশগুলো নিয়ে আরও কাজ করা হচ্ছে। এ অংশগুলো উন্নত করার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা সরাসরি মানুষের জীবনকে প্রভাবিত করে।

ফাউন্ডেশন মডেল

অতীতের কৃত্রিম বুদ্ধিমত্তাগুলোর কাজ নির্দিষ্ট ছিল। তবে আধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা বিভিন্ন ধরনের দক্ষতা অর্জন করতে সক্ষম। যেমন- প্রবন্ধ লেখা, খসড়া কোড, অঙ্কন শিল্প বা সঙ্গীত রচনা করা। একটি ফাউন্ডেশন মডেলের একটি ডোমেনে শেখা তথ্য অন্য ফাউন্ডেশনে প্রয়োগ করার সৃজনশীল ক্ষমতা থাকে। যেমন- গাড়ি চালানো ডোমেনে শেখা তথ্য বাস চালাতে সক্ষম হওয়ার জন্য প্রস্তুত।

কৃত্রিম বুদ্ধিমত্তার ভূত

আমরা বর্তমানে এমন এক যুগে আছি যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অমরত্ব লাভেরও সুযোগ রয়েছে। বড় বড় অভিনেতা ও গায়করা ইতোমধ্যেই মৃত্যুর পর চলচ্চিত্রে বা কনসার্টে উপস্থিত হবেন বলে আশা করছেন।

হ্যালুসিনেশন

চ্যাটজিটিপি, বার্ড বা বিংয়ের মতো একটি কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে কোনো প্রশ্ন জিজ্ঞাসা করা হলে এ কৃত্রিম বুদ্ধিমত্তাগুলো অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে উত্তর দেয়; কিন্তু এক্ষেত্রে অনেক তথ্য মিথ্যা আসতে পারে। এটি হ্যালুসিনেশন হিসেবে পরিচিত। বর্তমানে হাইপ্রোফাইল কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাট জিটিপির হ্যালুসিনেটেড মেড-আপ রেফারেন্স হিসেবে তথ্যের উৎস প্রদান করে।

জেলব্রেক

কৃত্রিম বুদ্ধিমত্তার নেতিবাচক দিকগুলোর উঠে আসার কন্টেন্টের ওপর সীমাবদ্ধতা দিয়ে দেওয়া হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে এমনভাবে ডিজাইন করা হচ্ছে যাতে একে বেআইনি বা অনৈতিক কিছু বলা হলে এটি প্রত্যাখ্যান করতে পারে। যদিও এই সুরক্ষার বিষয়টিকে সৃজনশীল ভাষা, অনুমানমূলক পরিস্থিতি এবং প্রতারণার মাধ্যমে বাইপাস করা সম্ভব। একেই জেলব্রেক বলা হয়।

জ্ঞান গ্রাফ

জ্ঞানের গ্রাফগুলো শব্দার্থিক নেটওয়ার্ক নামেও পরিচিত। নেটওয়ার্ক হলো জ্ঞান সম্পর্কে চিন্তা করার একটি উপায়। এতে মেশিনগুলো বুঝতে পারে কিভাবে বিভিন্ন বিষয়ের ধারণাগুলো সম্পর্কিত।

বড় ভাষার মডেল (এলএলএম এস)

কোনো বৃহৎ ভাষার মডেলকে পরীক্ষার সবচেয়ে সহজ উপায় হলো নিজের সম্পর্কে বলতে বলা। এ সম্পর্কে ওপেন আই ও চ্যাটজিটিপিকে প্রশ্ন করা হলে তারা জানায়- একটি বৃহৎ ভাষার মডেল হলো একটি উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম; যা মানুষের মতো ভাষা বোঝার এবং তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি লাখ লাখ বা এমনকি বিলিয়ন প্যারামিটারসহ একটি গভীর নিউরাল নেটওয়ার্ক আর্কিটেকচার ব্যবহার করে। এটি জটিল নিদর্শন যা ব্যাকরণ এবং প্রচুর পরিমাণে পাঠ্য ডেটা থেকে শব্দার্থবিদ্যা শিখতে সক্ষম।

মডেল পতন

সবচেয়ে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ ঘটাতে গবেষকদের বিশাল ডাটাসেট প্রশিক্ষণ দিতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা যদি আরও বেশি করে কন্টেন্ট তৈরি শুরু করে তবে সেই উপাদানটি প্রশিক্ষণের ডেটাতে ফিরে আসতে শুরু করবে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক ইলিয়া শুমাইলভ একে ‘মডেল পতন’ বলে অভিহিত করেছেন। এটি একটি অধঃপতন প্রক্রিয়া; যার ফলে সময়ের সঙ্গে সঙ্গে মডেলরা কাজ ভুলে যায়।

নিউরাল নেটওয়ার্ক

কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণায় প্রাথমিকভাবে মেশিনগুলোকে যুক্তি এবং নিয়ম ব্যবহার করে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। মেশিন লার্নিংয়ের আগমন সেই সব বদলে দিয়েছে। এখন সবচেয়ে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা নিজেদের জন্য শেখে। এ ধারণার বিবর্তনের ফলে নিউরাল নেটওয়ার্ক হয়েছে। এটি এক ধরনের মেশিন লার্নিং; যা আন্তঃসংযুক্ত নোড ব্যবহার করে, যা মানুষের মস্তিষ্কে শিথিলভাবে তৈরি করা হয়।

অবিলম্বে ইঞ্জিনিয়ারিং

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রাকৃতিক ভাষা শেখার ক্ষেত্রে বেশ দক্ষ। তাদের থেকে ভালো ফলাফল লাভ করতে দ্রুত লেখার ক্ষমতা প্রয়োজন। এ প্রম্পট ইঞ্জিনিয়ারিং ভবিষ্যতে চাকরির দক্ষতার জন্য একটি নতুন সীমানা নির্ধারণ করে দেবে।

কোয়ান্টাম মেশিন লার্নিং

২০২৩ সালে কৃত্রিম বুদ্ধিমত্তার কাছাকাছি আসবে কোয়ান্টাম কম্পিউটিং। মেশিন লার্নিংকে সুপারচার্জ করার জন্য কোয়ান্টাম প্রসেস ব্যবহার করা হয়। গুগল এআই গবেষকদের একটি দল ২০২১ সালে লিখেছিল- কোয়ান্টাম কম্পিউটারে তৈরি শেখার মডেলগুলো নাটকীয়ভাবে আরও শক্তিশালী হতে পারে…সম্ভাব্যভাবে কম ডেটাতে দ্রুত গণনা সম্ভব হবে।

সুপার ইন্টেলিজেন্স

সুপার ইন্টেলিজেন্স হলো মেশিনের শব্দ; যা মানব মস্তিষ্কের নিজস্ব মানসিক ক্ষমতাকে ব্যাপকভাবে ছাড়িয়ে যাবে। যেহেতু আমরা বর্তমানে বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান প্রজাতি এবং বিশ্বকে নিয়ন্ত্রণ করতে আমাদের মস্তিষ্ক ব্যবহার করি, এটি আমাদের থেকে অনেক বেশি স্মার্ট কিছু তৈরি করলে কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেই যায়।

প্রশিক্ষণ তথ্য

প্রশিক্ষণের ডেটা বিশ্লেষণ করার অর্থ ডেটাসেটে কী আছে, এটি পক্ষপাতদুষ্ট কিনা এবং এটি কতটা বড় তা দেখা। ওপেনএআই-এর জিপিটি-৩ তৈরি করতে ব্যবহৃত প্রশিক্ষণের ডেটা ছিল উইকিপিডিয়া। চ্যাটজিটিপিকে কত বড় জিজ্ঞাসা করা হলে এটি প্রায় ৯ বিলিয়ন নথির কথা বলে।

ভয়েস ক্লোনিং

একজন ব্যক্তির কথা বলার মাত্র এক মিনিটের মধ্যে কিছু কৃত্রিম বুদ্ধিমত্তা ভয়েস ক্লোন তৈরি করতে পারে। এ ক্লোনগুলো পুরোপুরি একই রকম শোনায়। এখানে বিবিসি ভয়েস ক্লোনিং সমাজে যে প্রভাব ফেলতে পারে তা তদন্ত করেছে।

এক্স রিস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানবতাকে ধ্বংস করে দিতে পারে? কিছু গবেষক এবং প্রযুক্তিবিদরা বিশ্বাস করেন কৃত্রিম বুদ্ধিমত্তা পারমাণবিক অস্ত্র এবং জৈব প্রকৌশলী প্যাথোজেনের পাশাপাশি একটি অস্তিত্বগত ঝুঁকি হয়ে উঠেছে। তাই এর ক্রমাগত বিকাশকে নিয়ন্ত্রিত, কমানো বা এমনকি বন্ধ করা উচিত।

জিরো শর্ট

কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা যদি জিরো শর্ট উত্তর প্রদান করে তার মানে এটি এমন একটি বস্তু সম্পর্কে তথ্য দিচ্ছে, যা আগে কখনো দেয়নি। উদাহরণ হিসেবে বলা যায়, যদি প্রাণীদের চিত্র শনাক্তকরণে ডিজাইন করা কোনো কৃত্রিম বুদ্ধিমত্তাকে বিড়াল এবং কুকুরের চিত্রের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়, এটি ঘোড়া বা হাতির সঙ্গে বিপরীত প্রতিক্রিয়া দেখাবে।