ঢাকাবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষার শক্তিকে কাজে লাগিয়ে আগামীর দিনের যোগ্য নেতৃত্বগড়ে তুলতে হবে

অনলাইন ডেস্ক
এপ্রিল ৬, ২০২৩ ২:৪১ অপরাহ্ণ । ৪৬ জন
ছবি: সংগৃহীত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন- শিক্ষার শক্তিকে কাজে লাগিয়ে উন্নত, আধুনিক ও মানবিক পৃথিবী গড়ে তুলতে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে তৈরি করতে হবে। তিনি বর্তমান প্রজন্মই ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে উল্লেখ করে বলেন, আজকের শিক্ষার্থীদের মধ্যেই সুপ্ত অবস্থায় লুকিয়ে আছে আগামীর দিনের যোগ্য নেতৃত্ব।
বৃহস্পতিবার (৬ এপ্রিল) নাটোর সিংড়ার সরকারি ও এমপিওভূক্ত মাধ্যমিক বিদ্যালয় এবং সমমানের মাদ্রাসার ৯ম ও ১০ম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার ট্যাবলেট ডিভাইস বিতরণ অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদেরকে দায়িত্ব নিতে হবে এবং শিক্ষার্থীদের বুদ্ধিদীপ্ত, সাশ্রয়ী, সৃজনশীল ও উদ্ভাবনী মানসিকতায় উদ্বুদ্ধ হতে হবে।
তিনি বলেন, আজকের শিক্ষার্থীরা যেন কর্মসংস্থানের জন্য শহরমুখী ও বিদেশ যেতে না হয় সেই লক্ষ্যে আমরা হাইটেক পার্ক, শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার, জয় ডি-সেট সেন্টার প্রতিষ্ঠা করছি। আইসিটি সেক্টরে গত ১৪ বছরে  ফ্রিল্যান্সিং, হার্ডওয়্যার ও সফটওয়্যার সার্ভিস সেক্টরে ২০ লক্ষ কর্মসংস্থান হয়েছে। বর্তমানে ফ্রিল্যান্সাররা ঘরে বসেই ঊর্ধ্বগতির ইন্টারনেট, প্রযুক্তির সহায়তা ও মেধাকে ব্যবহার করে বৈদেশিক মুদ্রা আয় করছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলেই এসব সম্ভব  হয়েছে বলে তিনি জানান।
শিক্ষার্থীদের শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহার করার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব রয়েছে সেই স্কুল সমূহের ৪ জন করে শিক্ষককে আইসিটি প্রশিক্ষণ দেয়া হবে। বঙ্গবন্ধু বলতেন শিক্ষায় ব্যয় নয়, বিনিয়োগ। বঙ্গবন্ধুর সেই দর্শন অনুসরণ করে শিক্ষার্থীদের ৩১৮টি ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। এ ট্যাবলেট দিয়ে শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের পাশাপাশি দেশ ও বিশ্ব মানবতার প্রয়োজনে ব্যবহার করবে।

 

 

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে মাধ্যমিক শিক্ষা অফিসার, সিংড়া পরিসংখ্যান দপ্তরের প্রতিনিধি, স্কুল মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।