ঢাকাবুধবার , ১৫ মার্চ ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

রমজান উপলক্ষ্যে ৭৫ শতাংশ ছাড়ে পণ্য বিক্রয়

অনলাইন ডেস্ক
মার্চ ১৫, ২০২৩ ১:২২ অপরাহ্ণ । ৫৩ জন
ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) হাইপারমার্কেট ও সুপার শপ মালিকরা ১০ হাজারের বেশি নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও অন্যান্য পণ্যের মূল্য ৭৫ শতাংশ হ্রাস করার ঘোষণা দিয়েছে। আজ খালিজ টাইমস একথা জানিয়েছে। ইউএই’র এই প্রভাবশালী পত্রিকাটির মতে, তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের এই দেশের বড় বড় ব্যবসায়ীরা ভোক্তাদের সুবিধার কথা চিন্তা করে এই মূল্যহ্রাসের ঘোষণা দিয়েছে। রমজান মাস শুরু হওয়ার ১০ দিন আগে তারা তাদের এই সিদ্ধান্তের কথা জানাল। খালিজ টাইমস জানায়, ‘পবিত্র মাসে ক্রেতারা ১০ হাজারেরও বেশি খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য ক্রয়কালে এ সুবিধা পাবেন।’

আজ ঢাকায় পুলিশ সদর দফতর থেকে বলা হয়েছে, এই পবিত্র মাসে জনগণের চাহিদার সুযোগ নিয়ে মুনাফাখোররা যাতে দ্রব্যমূল্য বাড়াতে না পারে, সেজন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাঁচা বাজারের ওপর নজরদারির নির্দেশ দেয়া হয়েছে। পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. আতিকুল ইসলাম বলেন, ‘কেউ যেন মূল্যবৃদ্ধি ও অপর্যাপ্ত খাদ্য মজুদের গুজব ছড়িয়ে বাজারকে অস্থিতিশীল করতে না পারে, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।’ পুলিশ সদরদপ্তরে মাঠ পর্যায়ের কর্মকর্তা থেকে পুলিশ কমিশনার ও উপ-মহাপরিদর্শক পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠকের পর, তিনি একথা জানান।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন রমজানকে কেন্দ্র করে গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের বড় বড়  খুচরা বিক্রেতারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য খুচরা বিক্রেতারাও গত মাসে মুদিসামগ্রীসহ বিভিন্ন পণ্যের মূল্য ৫০ শতাংশ হ্রাসের ঘোষণা দিয়েছে।

সেদেশের অন্যতম বৃহৎ খুচরা বিক্রয় প্রতিষ্ঠান লুলু হাইপারমের্কেটস সংযুক্ত আরব আমিরাতের ৯৭টি হাইপারমাকের্টে ব্যাপক রমজান প্রচারণা অভিযান চালিয়ে  জানিয়েছে যে অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রেই তাদের জন্য থাকছে বিশেষ বিক্রয় সুবিধা ও ছাড়। খালিজ টাইমস জানায়, আরেক হাইপারমার্কেট ইউনিয়ন কুপের বিক্রেতারাও রমজান মাসজুড়ে ৭৫ শতাংশ মূল্যহ্রাসে ১০ হাজারের বেশি নিত্য প্রয়োজনীয় খাদ্য ও অন্যান্য পণ্য ক্রয় করতে পারবে। এতে আরো বলা হয়, পবিত্র মাসে ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে খাদ্য ও পানীয় এবং ইলেকট্রনিক্স ও গৃহস্থালী জিনিসপত্রসহ নানা ধরনের পণ্য মূল্য হ্রাস করা হবে।

 

তথ্যসূত্র: বাসস