ঢাকামঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ভ্যালেন্টাইনস ডে ও পহেলা ফাল্গুনে বগুড়ার ফুল মার্কেট জমে উঠেছে

স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ৭:১৮ পূর্বাহ্ণ । ১৫৫ জন

আজ ১৪ ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস।  আবার পহেলা ফাল্গুনও। ঋতুরাজ বসন্তের প্রথম দিনটির সঙ্গে ভালোবাসা মিলেমিশে একাকার।ফুলে রাঙা বাসন্তী মোহ আজ যুগলদের মনের উচ্ছ্বাসকে বাড়িয়ে দেবে কয়েকগুণ। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন। দিনটি পশ্চিমা সংস্কৃতির অনুষঙ্গ হলেও ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবসে এখন বাঙালি জীবনের সঙ্গেও মিশে গেছে। যদিও আমাদের দেশের এক অংশের মানুষ এই সংস্কৃতিতে বিশ্বাস করে না।

বগুড়ায় ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের  ব্যবসা চলছে জম জমাট। বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা বেড়েছে। দুটি বিশেষ দিন সামনে রেখে বাহারি ফুলের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা।

দু’দিনে ফুল ব্যবসায়ীরা হাজার হাজার টাকার ফুল বিক্রি করবেন এমনটাই আশা করছেন তারা।ফুল ব্যাবসায়ী মালিক সমিতির সভাপতি জুয়েল সর্দার বলেন, গত বারের তুলনায় এবার বেচা কেনা বেশি হচ্ছে, সব বয়সি ফুল ক্রেতা থাকলেও তরুন তরুনী ক্রেতার সংখ্যাই বেশি।ফুলের দাম জানতে চাইলে  তিনি বলেন, গোলাপ ৩০,কালার গোলাপ ৫০, রজনীগন্ধা ১২,গ্যালোডিয়াস ২৫, মেয়েদের মাথার ব্যান্ড ১৫০ টাকা ।

বগুড়া শহরের বিভিন্ন বাজার, সড়কের মোড় আবাসিক এলাকায় টাটকা ফুল নিয়ে বসেছেন মৌসুমী ফুল ব্যবসায়ীরা। জানা গেছে, বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে ঘিরে বগুড়ায় ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।

সারা বছর টুকটাক করে ফুলের ব্যবসা চললেও ব্যবসা জমজমাট হয় পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসে। সব মিলিয়ে দেখা গেছে পাইকার, বাগান মালিক ও ব্যবসায়ীরা ফুল নিয়ে বাড়তি বিক্রি ও বাড়তি আয়ের জন্য ব্যস্ত রয়েছেন।

অনেকেই বলে থাকেন, ফেব্রুয়ারির এ সময়ে পাখিরা তাদের জুটি খুঁজে বাসা বাঁধে। নিরাভরণ বৃক্ষে কচি কিশলয় জেগে ওঠে। তীব্র সৌরভ ছড়িয়ে ফুল সৌন্দর্য বিভায়। পরিপূর্ণভাবে বিকশিত হয়। এ দিনে চকলেট, পারফিউম, গ্রিটিংস কার্ড, ই-মেইল, মুঠোফোনের এসএমএস-এমএমএসে প্রেমবার্তা, হীরার আংটি, প্রিয় পোশাক, শো পিচ, অথবা বই ইত্যাদি শৌখিন উপঢৌকন প্রিয়জনকে উপহার দেয়া হয়।