ঢাকাসোমবার , ১৩ মার্চ ২০২৩
  • অন্যান্য

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, ৫ জেলায় তাপপ্রবাহ

অনলাইন ডেস্ক
মার্চ ১৩, ২০২৩ ৬:০৯ পূর্বাহ্ণ । ৯৩ জন
অঝোর ধারায় বর্ষণের দৃশ্য (ফাইল ছবি)

সারা দেশে তিন দিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে দেশের পাঁচটি জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও উল্লেখ করা হয়।সোমবার (১৩ মার্চ) সকালে আবহাওয়া অফিসের ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম, রাঙামাটি, কক্সবাজার, বান্দরবান ও সিলেট জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সকাল ৯টা থেকে শুরু হয়ে এ অবস্থা পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে পরবর্তী তিন দিন বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা রয়েছে।এতে আরও বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় সোমবার পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫-১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৯ শতাংশ।

এদিন দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কোনো সতর্কবাণী নেই। তাই কোনো সতর্ক সংকেতও দেখাতে হবে না।মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সোমবার দেশের সর্বনিম্ন ১৫.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২২ ডিগ্রি সেলসিয়াস। আর আগের দিন রোববার (১২ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটি ও চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।