ঢাকাবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুকের ব্যবহারকারী দুইশ কোটি ছাড়িয়েছে

admin
ফেব্রুয়ারি ২, ২০২৩ ৭:৩১ পূর্বাহ্ণ । ৭২ জন
মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা ধাই ধাই করে বেড়ে চলেছে। গত ডিসেম্বরে তা দুই বিলিয়ন অর্থাৎ দুইশ কোটিতে গিয়ে ঠেকেছিল, যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় চার ভাগের এক ভাগ। খবর: বিবিসি’র।

২০২২ সালের ডিসেম্বরে আগের বছরের ডিসেম্বরের তুলনায় গড়ে দৈনিক ৪ শতাংশ বেশি ব্যবহারকারী ছিল। এমনকি ইউরোপ, যুক্তরাষ্ট্র ও কানাডায় ব্যবহারকারী অনেক বেড়েছে। কম্পিউটারের পাশাপাশি অ্যাপেও বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা।

বিজ্ঞাপন বিক্রি কমে যাওয়া এবং ব্যয়বৃদ্ধির কারণে কোম্পানিটি কিছুদিন ধরেই চাপে রয়েছে বলে জানিয়ে আসছিল। এরই মধ্যে ডিসেম্বরে ব্যবহারকারী বৃদ্ধির এমন সুখবর জানাল তারা।

এদিকে ফেসবুকের মালিকানা কোম্পানি মেটার শেয়ারদর ১৫ শতাংশের বেশি বেড়ে গেছে। প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘ইয়ার অব ইফিশিয়েন্সি’ বা কার্যক্ষমতার বছর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই শেয়ারের দাম হু হু করে বেড়ে যায়।

তবে ২০২২ সালের শেষটা ভাল দেখালেও বছরটা খুব ভাল যায়নি মেটা’র। যেখানে প্রতিবছর দুই অংকে প্রবৃদ্ধি হয়ে আসছিল বছরের পর বছর। এই প্রথম গত বছর তা নিম্নগামী হয়েছে। খরচ কমানোর কথা বলেছেন মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ‘আমরা ভিন্ন একটি পরিবেশে আছি। আমি বলছি না যে, এমনটিই চলতে থাকবে। তবে ঠিক আগের অবস্থায় সহসা ফিরেও যেতে পারছি বলে মনে হচ্ছে না।’

জাকারবার্গ বলেছেন, ‘২০২২ সালটা চ্যালেঞ্জিং ছিল। তবে আমার মনে হয়, শেষটা বেশ ভাল অগ্রগতির সঙ্গে করতে পেরেছি আমরা।’