ঢাকাবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

নেপালিরা গুগলে চ্যাটজিপিটি সর্বাধিক খুঁজেছে

admin
ফেব্রুয়ারি ২, ২০২৩ ৮:৫৮ পূর্বাহ্ণ । ৬৪ জন

সার্চ ইঞ্জিন গুগলে চ্যাটজিপিটি নিয়ে বিভিন্ন রকম তথ্য সবচেয়ে বেশিবার খুঁজেছেন নেপালিরা। তালিকার শীর্ষ পাঁচের বাকি দেশগুলো হলো যথাক্রমে পাকিস্তান, ইসরায়েল, তিউনিসিয়া ও মরক্কো। তালিকায় বাংলাদেশের অবস্থান ৮৮তম। গত ৩১ ডিসেম্বর থেকে গেল এক মাসের তথ্যের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে গুগল ট্রেন্ডস।

গুগলে যে বিষয়গুলো ইন্টারনেট ব্যবহারকারীরা খুঁজে থাকেন, তার ওপর ভিত্তি করে সর্বাধিক খোঁজা বিষয়গুলো নিয়ে তালিকা প্রকাশ করে গুগল ট্রেন্ডস।

সেই তালিকা অনুযায়ী, বিগত এক মাসে চ্যাটজিপিটি নিয়ে গুগলে কোনো না কোনো তথ্য সবচেয়ে বেশি খোঁজা হয়েছে নেপাল থেকে। ‘ইন্টারেস্ট বাই রিজিয়ন’ বা আঞ্চলিক আগ্রহের দিক থেকে পূর্ণ ১০০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দেশটি।

৭৯ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান। ৭৫ পয়েন্ট ইসরায়েলের এবং ৭০ পয়েন্ট করে পেয়েছে তিউনিসিয়া ও মরক্কো।

২৩ পয়েন্ট নিয়ে তালিকায় ৮৮তম অবস্থানে আছে বাংলাদেশ। গুগল ট্রেন্ডসের এই তথ্যমতে, বাংলাদেশের ব্যবহারকারীদের মাঝে চ্যাটজিপিটি নিয়ে গুগলে কোনো তথ্য খোঁজার প্রবণতা তুলনামূলকভাবে কম।

অন্যদিকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩১ জানুয়ারির মধ্যে গুগলে চ্যাটজিপিটি নিয়ে সবচেয়ে বেশি তথ্য খোঁজা হয়েছে ২৪ ও ২৫ জানুয়ারি। এই দুই দিনের পয়েন্ট সর্বাধিক ১০০।

প্রসঙ্গত, গেল বছরের নভেম্বরে চ্যাটজিপিটি সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হওয়ার পর বিশ্বজুড়ে রীতিমতো হইচই ফেলে দেয়। ফেসবুক, টুইটার কিংবা স্পটিফাইয়ের মতো প্ল্যাটফর্মের তুলনায় সবচেয়ে দ্রুততম সময়ে এক মিলিয়ন ব্যবহারকারী পেয়ে যায় যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওপেন এআইর চ্যাটজিপিটি।

চ্যাটজিপিটির জনপ্রিয়তায় রীতিমতো বাজার হারানোর আশঙ্কা করছে গুগল। অন্যদিকে চ্যাটজিপিটিতে আগের এক বিলিয়ন ডলার বিনিয়োগের পাশাপাশি আরও অন্তত ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের উদ্যোগ নিয়েছে গুগলের প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিন বিংয়ের মালিকানা প্রতিষ্ঠান মাইক্রোসফট।