ঢাকাবুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

দাঁতের হলুদভাব দূর করার উপায় জেনে নিন

admin
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৭:৫১ পূর্বাহ্ণ । ৯৪ জন
প্রতীকি ছবি

ত্বক পরিচর্যার বিষয়ে কমবেশি সবাই সচেতন। কিন্তু দাঁতের বেলায় অনেকটা অবহেলা করা হয়ে থাকে। তাই ঝকঝকে দাঁত পেতে প্রতিদিন নিয়ম করে ব্রাশ করতে হবে। তারপরও যদি দাঁতে হলদেটে ভাব স্পষ্ট হয়, তা হলে ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে দেখতে পারেন। আসুন জেনে নেই কীভাবে দাঁতকে ঝকঝকে করবেন।

লেবু

প্রতিদিন ব্রাশ করার পরে দাঁতে এক টুকরো লেবু নিয়ে ঘষতে থাকুন। এতে যে শুধু আপনার দাঁত পরিষ্কার হবে তা নয় বরং দাঁতের রংও ফিরবে।

লবণ

দাঁত পরিষ্কার করতে বেশ ভালো কাজ করে লবণ। দাঁত মাজা হয়ে গেলে আঙুলের ডগায় অল্প নুন নিয়ে দাঁতে ঘষে নিন। এতে দাঁতের গোড়া শক্ত ও মজবুত হবে। দাঁতে রংও হবে ঝকঝকে।

কলার খোসা

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হলকা গরম জল দিয়ে ভালো করে কুলকুচি করে নিতে হবে। দিনে দু’বার কলার খোসা নিয়ে ৫ মিনিট ধরে দাঁতে ঘষুন। ৭ দিনের মধ্যে আপনি আপনার দাঁতের রঙে পরিবর্তন দেখতে পাবেন।

তুলসী পাতা
তুলসী পাতা দাঁতের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে সেগুলোকে গুঁড়া করে যে কোনো টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও হ্রাস পায়।

বেকিং সোডা

দাঁত সাদা করার আরও একটি পদ্ধতি হলো বেকিং সোডার ব্যবহার। আপনার ব্যবহৃত টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন এবং সেটি দিয়ে আপনার দাঁত ব্রাশ করুন। অল্প সময়েই আপনি আপনার দাঁতের হারানো জেল্লা ফিরে পাবেন।

হলুদ গুঁড়ো
এক চামচ নারকেল তেলে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে ব্রাশ করুন। মিনিট পাঁচেক ব্রাশ করার পর আবার সালফেটহীন মাজন দিয়ে ব্রাশ করে নিন। দাঁত হবে চকচকে।

এসবের পাশাপাশি অবশ্যই দুই বেলা ব্রাশ করতে হবে। খাওয়ার পরে দাঁতের গোড়ায় এবং মাড়িতে অনেক সময় খাওয়ার টুকরো লেগে থাকে, যা পরবর্তীকালে পচে গিয়ে দাঁতের ওপর হলুদ আস্তরণ ফেলে দেয়। সেক্ষেত্রে আপনাকে সতর্ক থাকতে হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা