ঢাকাবুধবার , ১৯ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

এই গরমে ঈদের আরামদায়ক পোশাক নির্বাচন করুন

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৯, ২০২৩ ২:৪৭ অপরাহ্ণ । ৫৪ জন
ছবি : সংগৃহীত

পবিত্র রমজান শেষ হতে চলেছে। এরপরই উদযাপিত হবে খুশির ঈদ। অনেকেই এর মধ্যে ঈদের কেনাকাটা শেষ করে ফেলেছেন। কেউ কেউ আবার শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত রয়েছেন। প্রচণ্ড গরমের মধ্যেই ভিড় ঠেলেই ঈদের পোশাক কিনতে ব্যস্ত থাকছেন কেউ কেউ। সঙ্গে চলছে প্রিয়জনদের জন্যও কেনাকাটা। যেহেতু এবার প্রচণ্ড গরমে পড়েছে সে কারণে ঈদের পোশাক নির্বাচনের সময় কিছু বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে।

আরামদায়ক কাপড়: এই গরমে ঈদের পোশাক প্রসঙ্গে ফ্যাশন হাউস সারা’র ডিজাইনার শামীম রহমান বলেন, গরমে সবচেয়ে আরামদায়ক সুতির পোশাক। ঈদে যেহেতু ঘোরাঘুরি করা হয় সুতি কাপড় পড়লে গরম কম লাগবে, আরামও পাবেন। পাতলা তাঁত ও খাদি কাপড়ের পোশাকও পড়তে পারেন এই গরমে।  এছাড়া লিনেন, ধুপিয়ান, এন্ডি কটন, ভয়েল গরমের জন্য উপযোগী। তার মতে, যেহেতু উৎসব তাই পোশাকটা যেন একেবারে সাদামাটা না সেদিকেও খেয়াল রাখুন। আরামদায়ক কাপড়ের পাশাপাশি গর্জিয়াস লুকের বিষয়টাও মাথায় রাখ জরুরি।

পোশাকের রং : শুধু আরামদায়ক কাপড় হলেও হবে , এই গরমে কাপড়ের রঙের দিকেও লক্ষ্য রাখতে হবে।  এ প্রসঙ্গে ডিজাইনার শামীম রহমান জানান, এই গরমে ঈদে সাদাসহ প্রায় সব ধরনের হালকা রং যেমন-  গোলাপি, বেগুনি,  মাস্টার্ড, আকাশি রঙের পোশাক বেছে নিতে পারেন। সাদা ও অন্যান্য হালকা রঙের পোশাক তাপ শোষণ করার পাশাপাশি চোখকে প্রশান্তি দেয়। এসময় খুব বেশি উজ্জ্বল ও গাঢ় রঙের পোশাক পরা ঠিক নয়।  ডিজাইনার শামীম রহমানের মতে, গরমে কালো রঙ একদমই পড়া ঠিক নয়। আবার নীল রঙও এড়িয়ে চলা উচিত। কারণ এসব রঙ বেশি তাপ শোষণ করে। এ কারণে গরম বেশি অনুভূত হয়। পছন্দের রঙ হলেও এই গরমে ঈদে এসব রঙ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ডিজাইনার শামীম রহমান।

ঢিলেঢালা পোশাক
: ঈদের পোশাকের ক্ষেত্রে পাটার্নকে বেশি গুরুত্ব দিয়েছে ডিজাইনার শামীম রহমান। তার মতে, এই গরমে আঁটসাট নয় বরং একটু ঢিলেঢালা পোশাক পরাই ভালো। এতে আরাম পাবেন। ফুল স্লিভ পোশাক এই সময়ে না পরাই ভালো।

মেয়েদের মতো ছেলেদেরও ঈদের পোশাকের ক্ষেত্রে সুতি কাপড়কে প্রাধান্য দেওয়া উচিত।  ডিজাইনার শামীম রহমান রহমান বলেন, ঈদে স্বস্তি পেতে ছেলেরা সুতির পাঞ্জাবি পড়তে পারেন। এছাড়া এদিন শার্ট, ফতুয়াও পরা যেতে পারে। ফ্যাশনবেল টি -শার্টও পরতে পারেন। এতে গরমে আরাম পাবেন। পোশাকের রং হিসেবে বেছে নিতে পারেন সাদা, ধূসর, সাদা, অফহোয়াইট, অলিভ ইত্যাদি।