ঢাকাবুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

অস্ট্রেলিয়ায় অর্থ খরচে হবে অ্যাকাউন্ট ভেরিফায়েড

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৬:৫৯ পূর্বাহ্ণ । ১৮৫ জন
প্রতীকি ছবি

অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফায়েড সুবিধা চালুর ঘোষণার পর এ নিয়ে চলছে নানা বিতর্ক। আলোচনা আর সমালোচনার মধ্যেই অস্ট্রেলিয়ায় পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করল মেটা কর্তৃপক্ষ।

ফেসবুক ও ইনস্টাগ্রামে সম্প্রতি অর্থের বিনিময়ে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফায়েডের সুবিধা চালুর ঘোষণা দেন মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বলেন, প্রতি মাসে নির্দিষ্ট অঙ্কের অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম প্রোফাইলের নামের পাশে ‘ব্লু  ব্যাজ’ চিহ্ন পাবেন ব্যবহারকারীরা।

সাবস্ক্রিপশন পরিষেবার ভিত্তিতে ব্যবহারকারী অ্যাকাউন্ট ভেরিফাই এবং ব্লু ব্যাজ নিতে পারবেন। এর মাধ্যমে যেসব অ্যাকাউন্ট ছদ্মবেশে অন্যের নামে ব্যবহার করা হয়, তাদের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা এবং গ্রাহক সহায়তায় সরাসরি যোগাযোগের সুযোগ থাকছে। এই ঘোষণার পর চলছে আলোচনা-সমালোচনা আর বিতর্ক।

যদিও এরই মধ্যে অস্ট্রেলিয়ায় পরীক্ষামূলকভাবে এই পরিষেবা চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির সাধারণ মানুষ। এক অস্ট্রেলীয় স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, আমি অর্থের বিনিময়ে এই সুযোগ নিতে চাই না। কারণ আমি শুধু সময় কাটানোর জন্য ফেসবুক ব্যবহার করি। সুতরাং আমার মনে হয় না, এটা টাকা দিয়ে ব্যবহারের প্রয়োজন আছে।

অন্য এক ব্যবহারকারী বলেন, আমি এর পেছনে টাকা খরচ করব না। আমার মোবাইল থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করে দিয়েছি। কারণ এজন্য আমার সময় অপচয় হয়।

যদিও প্রযুক্তিবিদরা বলছেন, নতুন নিয়ম চালু হলে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিশ্বাসযোগ্যতা এবং নিরাপত্তা বাড়বে।