ঢাকাবুধবার , ২ আগস্ট ২০২৩
  • অন্যান্য

‘সম্পর্ক উন্নয়নে’ পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের সঙ্গে আলোচনায় বসতে চান

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ২, ২০২৩ ১১:১৮ পূর্বাহ্ণ । ৫৯ জন
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

বিরোধ মিটিয়ে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে ভারতের সঙ্গে আলোচনার টেবিলে বসার কথা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।  জিও নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর দুই প্রতিবেশী দেশ তিন বার বড় ধরনের যুদ্ধে জড়িয়েছে। এই টানাপোড়েনের ইতিহাস থাকা সত্ত্বেও পাকিস্তানের প্রধানমন্ত্রী আলোচানার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছেন।

 
২০১৯ সালে ভারতের পার্লামেন্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে বড় ধরনের প্রভাব পড়ে।
 
 মঙ্গলবার (১ আগস্ট) ইসলামাবাদে পাকিস্তান মিনারেল সামিট সম্মেলনে শাহবাজ শরিফ বলেন, ‘আমরা সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত, এমনকি আমাদের প্রতিবেশীর সঙ্গেও। প্রতিবেশীর উদ্দেশ্য আমি বলতে চাই, যেসব গুরুতর সমস্যা আমাদের সম্পর্কে কাঁটা বিছিয়েছে—আলোচনার টেবিলে সেগুলোর সমাধান সম্ভব। যুদ্ধ কোনো সমস্যার সমাধান হতে পারে না।’
 
তিনি বলেন, গত ৭৫ বছরে আমরা তিনটি যুদ্ধ করেছি, সেসব যুদ্ধ কেবল দুই দেশের দারিদ্র্য, বেকারত্ব ও ক্ষয়ক্ষতি বাড়িয়েছে। ফলে আমরা শিক্ষা-স্বাস্থ্য ও দারিদ্র্য সূচকে কোনো উন্নতি করতে পারিনি।
 
 পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন চাই। এটা যেমন খুব গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যেসব অস্বাভাবিকতা দুই দেশের সম্পর্কের মধ্যে কাঁটা হয়ে বিঁধে আছে, সেগুলো অপসারণ করা জরুরি। অন্যথায় আমরা প্রতিবেশীর সঙ্গে স্বাভাবিক হতে পারব না এবং আলোচনার ভিত্তিতে পারস্পরিক সমস্যার সমাধানের পথও বন্ধ থাকবে।’