ঢাকাবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

মোদি ও বাইডেন একে অপরকে কী সামগ্রী উপহার দিয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক
জুন ২২, ২০২৩ ৩:৪৯ অপরাহ্ণ । ৫৯ জন
সংগৃহীত:ছবি

তিন দিনের সফরে মঙ্গলবার নিউইয়র্কে পৌঁছান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন মোদি। সফরে উভয় নেতা একে অপরকে বিভিন্ন সামগ্রী উপহার দিয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়টসের অনুবাদ করা উপনিষদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উপহার দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জো বাইডেনের পছন্দের কবি বাটলার।

মহীশূরের বিখ্যাত চন্দনকাঠের তৈরি একটি বাক্সের মধ্যে রাখা বইটি ১৯৩৭ সালে ইয়টসের অনুবাদ করা ‘টেন প্রিন্সিপলস্ অফ উপনিষদ’-এর প্রথম সংস্করণ।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার হোয়াইট হাউসে দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় মোদির দেওয়া উপহারের তালিকার মধ্যে রয়েছে— কলকাতার স্বর্ণকারদের তৈরি রূপার গণেশ ও প্রদীপ। এ ছাড়া জয়পুরের শিল্পীদের তৈরি কারুকাজ করা ওই চন্দনকাঠের বাক্সে ছিল যজুর্বেদের বৈখনস গৃহসূত্রম। বাইডেনের স্ত্রী তথা মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেনকে একটি সবুজ হীরা উপহার দিয়েছেন মোদি। যার ওজন ৭.৫ ক্যারেট।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, জিলকে উপহার দেওয়া সাড়ে ৭ ক্যারেটের ওই হীরাটি খনি থেকে মেলেনি। পরীক্ষাগারে সৌরশক্তি ব্যবহার করে কৃত্রিম পদ্ধতিতে বানানো হয়েছে। প্রাকৃতিক হীরার সব বৈশিষ্ট্যযুক্ত এই কৃত্রিম হীরা পরিবেশ সংরক্ষণের বার্তাবাহী। হীরাটি রাখা ছিল কাশ্মীরের শিল্পীদের তৈরি প্রখ্যাত ‘কর-ই-কলমদানি’ বাক্সে। নকশা আঁকা বাক্সটি তৈরি দামি ‘প্যাপিয়ার ম্যাচ’ কাগজ দিয়ে।

অপরদিকে বাইডেনের পক্ষ থেকে মোদিকে হাতে তৈরি অ্যান্টিক আমেরিকান বই গ্যালি দেওয়া হয়েছে। এ ছাড়া বাইডেন দম্পতি তাকে একটি ভিনটেজ আমেরিকান ক্যামেরা, আমেরিকান বন্যপ্রাণী ফটোগ্রাফির একটি হার্ডকভার বই এবং রবার্ট ফ্রস্টের সংগৃহীত কবিতার প্রথম সংস্করণের কপি উপহার দিয়েছেন।