ঢাকাবুধবার , ১৮ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

বাইডেনের সঙ্গে বসছেন না মাহমুদ আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক:
অক্টোবর ১৮, ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ । ৬৪ জন
সংগৃহীত ছবি:

গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরাইলের প্রাণঘাতী বিমান হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বুধবার (১৮ অক্টোবর) জর্ডানে বাইডেন ও আব্বাসের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু গাজার আল-আহলিল হাসপাতালে ইসরাইলের নারকীয় বোমা হামলার পর বৈঠকটি বাতিল করে দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গাজার হাসপাতালে ইসরাইল হামলা চালানোর পর ক্ষুব্ধ হয়েছেন প্রেসিডেন্ট আব্বাস এবং তিনি জর্ডান থেকে তাৎক্ষণিকভাবে রামাল্লায় ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

 

বাইডেনের সঙ্গে এ বৈঠকে জর্ডানের রাজা আব্দুল্লাহ-২ এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিরও যোগ দেয়ার কথা ছিল।

এদিকে, গাজার একটি হাসপাতালে ইসরাইলের বোমা হামলার প্রতিবাদে জো বাইডেনের সঙ্গে পূর্ব নির্ধারিত শীর্ষ বৈঠক বাতিল করে দিয়েছে জর্ডানও।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকটি বাতিল করা হয়েছে, সঙ্গে বাইডেনের সফরও। তিনি বলেন,  যুদ্ধ বন্ধ ছাড়া এখন আর কোনো কথা বলার প্রয়োজনীয়তা নেই। এ মুহূর্তে বৈঠক করে কোনো লাভ নেই।

 

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব নির্ধারিত জর্ডান সফর স্থগিত করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউসও।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট বাইডেন জর্ডান সফরে দেশটির রাজা দ্বিতীয় আবদুল্লাহ, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে একটি পরিকল্পিত বৈঠক স্থগিত করেছেন।
বিবৃতিতে আরও বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন গাজায় হাসপাতালে বিস্ফোরণে নিহত মানুষের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

তবে জর্ডান সফর বাতিল করলেও মার্কিন প্রেসিডেন্ট ইসরাইলের উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করেছেন। তেল আবিবে তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

এর আগে, স্থানীয় সময় মঙ্গলবার (১৭ অক্টোবর) রাত আনুমানিক সাড়ে ৮টার দিকে ফিলিস্তিনের গাজার একটি হাসপাতালে একাধিক বিস্ফোরণ হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শহরের কেন্দ্রস্থল আল-আহলিল আরব হাসপাতালে ইসরাইলের বিমান হামলায় অন্তত ৫শ জন নিহত হয়েছেন।

গাজার নিয়ন্ত্রণকারী হামাস সরকার এ হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হাসপাতালটিতে কয়েকশ আহত ও অসুস্থ মানুষ ছিলেন। এছাড়া জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষও এখানে ছিলেন।’

প্রতিবেদনে বলা হয়েছে, কোনোরকম পূর্ব সতর্কতা ছাড়াই ইসরাইল হাসপাতালটিতে হামলা চালিয়েছে।