ঢাকাবুধবার , ২ আগস্ট ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

পরমাণু কর্মসূচির নেতৃত্বে পরিবর্তন আনলো চীনের সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ২, ২০২৩ ৫:১৬ অপরাহ্ণ । ৭৫ জন
সংগৃহীত:ছবি

চীনের সামরিক বাহিনীর নেতৃত্বে বড় পরিবর্তন আনা হয়েছে। পিপল’স লিবারেশন আর্মির রকেট ফোর্সের দুই প্রধানকে সরিয়ে নতুন দুই জনকে নিয়োগ দিয়েছে চীন। ফলে দেশটির যে বিশাল পরমাণু বোমাবাহী মিসাইলের ভাণ্ডার রয়েছে, সেটির নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা সামরিক বাহিনীর শাখার মধ্যে কী চলছে তা নিয়েও কৌতূহল বাড়ছে। পাশাপাশি হঠাৎ এমন স্পর্শকাতর দপ্তরে কেনো এ ধরণের বড় পরিবর্তন আনা হলো, তা নিয়ে নানা ধরণের প্রশ্ন সৃষ্টি হয়েছে পর্যবেক্ষদের মনে।

সিএনএন জানিয়েছে, গত সোমবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয় যে- ওয়াং হুবিনকে রকেট ফোর্সের কমান্ডার এবং শু শিশেংকে পলিটিক্যাল কমিসার পদে নিয়োগ দেয়া হয়েছে। এরমধ্য দিয়ে এই কর্মকর্তারা জেনারেল র‌্যাংকে উন্নীত হলেন। তবে পূর্বে এই পদে থাকা লি ইয়ুচাও ও শু ঝংবুকে কোথায় সরিয়ে নেয়া হয়েছে তা এখনও জানা যায়নি। তারা দুইজনই স্বল্প সময়ের জন্য এই পদে অধিস্টিত ছিলেন।

 

 

ক’দিন আগেই চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গাংকে সরিয়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিয়েছে চীন। এই ঘটনার এক সপ্তাহের মধ্যেই সামরিক বাহিনীতে এমন পরিবর্তন দেখা গেলো। অবশ্য গত কয়েক সপ্তাহ ধরেই লি ইয়ুচাওকে সরিয়ে দেয়ার গুজব শোনা যাচ্ছিল। কারণ, তিনি আগে থেকেই প্রকাশ্যে আসা বন্ধ করে দিয়েছিলেন।

তবে ঠিক কি কারণে এই পরিবর্তন তা এখনও জানা যায়নি। লি ও শু কে নতুন কোনো পদে নিয়োগ দেয়া হয়েছে কিনা তাও জানা যায়নি।