ঢাকাশনিবার , ৪ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

বগুড়ায় শ্রেষ্ঠ যুব উদ্যোক্তা পুরুস্কার পেলেন ইনটেক এগ্রো এন্ড ফুড প্রডাক্ট লি: এর ব্যবস্থাপনা পরিচালক এস এ জাহিদ

এসএম আবু সাঈদ
নভেম্বর ৪, ২০২৩ ১:০৯ অপরাহ্ণ । ১৫৯ জন

তরুণ উদ্যোক্তা এস এ জাহিদ। পড়ালেখার পাশাপাশি ছোটবেলা থেকেই ব্যবসা-বাণিজ্যের প্রতি তার আগ্রহ ছিলো। বাবা এবং বড় ভাইয়ের ব্যবসায়ী প্রতিষ্ঠানে মাঝে মধ্যে বসতেন। পাশাপাশি আউটসোর্সিং এর কাজেও তিনি এক্সপার্ট হয়ে ওঠেন।

দেশী  প্রোডাক্ট ব্র্যান্ডিং করে এ বছর জাতীয় যুব দিবস ২০২৩ বগুড়া জেলার শ্রেষ্ঠ  ও সফল যুব উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন ইনটেক এগ্রো এন্ড ফুড প্রডাক্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এ জাহিদ। তিনি জাতীয় যুব দিবসে বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলামের হাত থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন। অনুষ্ঠানে বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, সিভিল সার্জন ডা: মোঃ শফিউল আজম,উপস্থিত থেকে প্রধানমন্ত্রী ঘোষিত উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুব সমাজের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। দিবসটি কর্মসূচিতে প্রায় ৭০০ জন যুব সংগঠক, যুব উদ্যোক্তা ও যুব প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

জাহিদ করোনা কালে শুরু করেন খাদ্যপণ্যের হোম ডেলিভারি সার্ভিস। ছোট পরিসরে এই ব্যবসা চললেও সম্প্রতি তিনি বৃহত্তর পরিসরে শুরু করেছেন বগুড়ার প্রসিদ্ধ লালমরিচ ও খাঁটি সরিষার তেল বিক্রি কাজ। এর মধ্যেই তিনি প্রতিষ্ঠা করেন,ইনটেক এগ্রো লিমিটেড নামের একটি কোম্পানি। কর্তৃপক্ষের  অনুমোদন নিয়ে শুরু করেন এ ব্যবসা।  ইতোমধ্যে সফলতার মুখও দেখেছেন তিনি।

এখন তার এই প্রতিষ্ঠানে ২৫ জন যুবক-যুবতী কাজ করছেন। দেশব্যাপী ইতোমধ্যে এ প্রতিষ্ঠানের সুনাম কুড়িয়েছে। তাদেও কোম্পানীর পণ্য অডার করলেই পৌছে যাচ্ছে গ্রাহকের বাড়িতে। ইতোমধ্যে তিনি জেলা এবং বিভাগীয় পর্যায়ে যুব উন্নয়ন অধিদপ্তরের পুরস্কারও পেয়েছেন।

এস এ জাহিদ বলেন, দেশে সরিষার আবাদ বাড়ছে। এ ধারা অব্যাহত থাকলে তেলের চাহিদা মেটাতে বাইরে থেকে আমদানি করতে হবে না। দেশে উৎপাদিত তেল দিয়েই চাহিদা পূরণ করা সম্ভব হবে।

সয়াবিন তেলের সঙ্গে দামের পার্থক্য কমে আসায় ভোক্তা পর্যায়ে সরিষা তেলের চাহিদা বাড়ছে সারা দেশ জুড়ে। ইনটেক সরিষার তেলের চাহিদা বাড়ায় উৎপাদন বেড়িয়ে দিয়েছে ইনটেক এগ্রো। এতে ভালো দাম পাচ্ছেন কৃষক।

বাজারে সয়াবিন তেলের দাম প্রায় লাগামহীন। সরিষার তেলের সঙ্গে দামের পার্থক্য মাত্র ১৫ থেকে ২৫ টাকা।

বগুড়ার কাঠের ঘানি ভাঙ্গা সরিষার তেলের চাহিদা বেশি থাকায় অনলাইনে (www.intactagro.com) মাধ্যমে অর্ডার নিয়ে সমগ্র বাংলাদেশ হোম ডেলিভারি প্রদান করছে ইনটেক এগ্রো। যার ফলে সহজেই বাসায় বসে দেশীয় পণ্য সরিষার তেল রান্নার জন্য অর্ডার করতে পারছে ভোক্তাতারা।

সয়াবিন তেলের দাম প্রতি কেজি ১৮০ টাকা। দাম সামান্য বেশি হলেও রান্নায় পরিমাণে কম ব্যবহার করতে হয় সরিষার তেল। একই সঙ্গে স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ায় ভোক্তা পর্যায়ে চাহিদা বেড়েছে। অনেক পরিবারেই সয়াবিনের পরিবর্তে শতভাগ সরিষার তেল ব্যবহার করছেন।

এ বছর উল্লেখযোগ্য মাত্রায় চাহিদা বেড়েছে। যোগান দিতে দিন রাত চলছে তেলের ঘানি। পর্যাপ্ত কাঁচামাল আর বাজারে চাহিদা থাকায় উৎপাদন ও বিক্রি দুটোই বেড়েছে বলছেন ইনটেক এগ্রো এন্ড ফুড প্রোডাক্টস