ঢাকারবিবার , ৮ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২০০০

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ৮, ২০২৩ ১:২০ অপরাহ্ণ । ৯৯ জন

পশ্চিম আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০০০ ছাড়িয়ে গেছে। ক্ষমতাসীন তালেবান প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে। উদ্ধারকাজ শেষ না হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে জানিয়েছিল, এই ভূমিকম্পে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি।

তবে বার্তা সংস্থা এপি ও স্কাই নিউজ জানিয়েছে, আজ রোববার তালেবান প্রশাসনের এক মুখপাত্র বলেছেন, পশ্চিম আফগানিস্তানে শনিবারের শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২০৬০ জনে দাঁড়িয়েছে। এর ফলে এটি হয়ে উঠেছে গত দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প।

এর আগে দেশটিতে কাজ করা জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয় কার্যালয়ের (ওসিএইচএ) প্রতিবেদনে বলা হয়েছিল, অনিশ্চিত সূত্রের হিসাবে, আফগানিস্তানে শনিবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২০ জন হতে পারে।

ওসিএইচএ বলেছে, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। ধসেপড়া ভবনগুলোর নিচে বহু মানুষ আটকা থাকতে পারে। ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছে অংশীদার এবং স্থানীয় কর্তৃপক্ষগুলো।

আফগান দুর্যোগ কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ আবদুল্লাহ জান জানিয়েছেন, হেরাত প্রদেশের জেন্দা জান জেলার চারটি গ্রাম ভূমিকম্প ও আফটারশকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া পার্শ্ববর্তী ফারাহ ও ব্যাজেস প্রদেশেও ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে।