ঢাকাবৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ও ইউটিউব কাজ করছে না

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ । ৮৮ জন
জনপ্রিয় চারটি প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ও ইউটিউব।

সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয় চারটি প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ও ইউটিউব ব্যবহারে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে ইউটিউবে ত্রুটি দেখা দিলেও গতকাল বুধবার রাত থেকেই সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেক ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার ব্যবহারকারীরা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

এই বার্তা সংস্থা জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার ডাউনের খবর আসছে। তবে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা।

এদিকে টুইটারে অনেকেই টুইট করতে গিয়ে সমস্যায় পড়ছেন। টুইটার ব্যবহারকারীদের অভিযোগ নতুন টুইট করতে গেলেই error মেসেজ দেখাচ্ছে। এ ছাড়া তাদেরকে বলা হচ্ছে দৈনিক টুইটের নির্ধারিত সীমা তারা অতিক্রম করে ফেলেছেন। তবে টুইটারে এ ধরনের কোনো সীমা নির্ধারণ করা নেই। ফলে নাকাল হতে হচ্ছে বহু টুইটার ব্যবহারকারীকে।

এলন মাস্কের মাইক্রো ব্লগিং সাইট টুইটার এক বিবৃতিতে জানিয়েছে, কিছু ডিভাইসে টুইটার ঠিকমতো কাজ করছে না। আমরা সার্বিক পরিস্থিতির ব্যাপারে অবগত ও যত দ্রুত সম্ভব আমরা সমস্যা সমাধানের জন্য চেষ্টা করছি। আপনাদের সাময়িক অসুবিধার কারণে আমরা দুঃখিত।

ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহারেও নানা সমস্যায় পড়তে হচ্ছে অনেক ব্যবহারকারীকে। ডাউন ডিটেক্টর ওয়েবসাইটে এসে অনেকেই তাদের বিভিন্ন সমস্যার কথা জানাচ্ছেন। এ ছাড়া ফেসবুকের অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম ‘ফেসবুক মেসেঞ্জার’ ব্যবহারের সময়ও বেগ পেতে হচ্ছে বহু ব্যবহারকারীকে।

গত বছর অক্টোবরে কোম্পানির দায়িত্ব নিয়েই টুইটার থেকে প্রায় ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করেন এলন মাস্ক। এর পর থেকে একাধিকবার টুইটারে বিভিন্ন সমস্যার অভিযোগ করতে শুরু করেন ব্যবহারকারীরা। ছাঁটাইয়ের সময় এলন মাস্ক জানিয়েছিলেন প্রায় অর্ধেক কর্মী নিয়ে টুইটার চালিয়ে যাওয়া সম্ভব। কিন্তু ফের একবার বড়সড় সমস্যা সামনে আসার পরেই এলন মাস্কের ছাঁটাইয়ের সিদ্ধান্তের দিকে ফের আঙুল তুলতে শুরু করেছেন অনেকেই।

এদিকে সমস্যার মুখে পড়েছে বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। আজ বৃহস্পতিবার সকাল থেকেই ইউটিউবে অনেকের হোম পেজ লোড না হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

ইউটিউব জানিয়েছে, আমরা জানতে পেরেছি কিছু গ্রাহকের হোমপেজ খুলছে না। সমস্যা সমাধানে এরই মধ্যে কাজ শুরু করা হয়েছে। এই অসুবিধার কারণে আমরা দুঃখিত। খুব তাড়াতাড়ি এই বিষয়ে আরও খবর নিয়ে হাজির হচ্ছি।