ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  • অন্যান্য

পৃথিবীর সমান পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক:
মে ১৯, ২০২৪ ৪:২৭ অপরাহ্ণ । ২২ জন

আমাদের সৌরজগতের গ্রহগুলোর বেশির ভাগই সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। তবে সূর্যের পাশাপাশি অনেক দুর্বল নক্ষত্রকে কেন্দ্র করেও ঘুরছে বিভিন্ন গ্রহ। পৃথিবী থেকে ৫৫ আলোকবর্ষ দূরে এমনই এক গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ‘স্পেকুলাস-৩বি’ নামের নতুন গ্রহটি সূর্যের পরিবর্তে অতি শীতল একটি ‘তারা’কে ঘিরে ঘুরছে। উত্তর চিলির আতাকামা মরুভূমির প্যারানাল অবজারভেটরিতে ধারণ করা ছবি পর্যবেক্ষণ করে নতুন গ্রহটির খোঁজ মিলেছে।

বেলজিয়ামের লিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী মাইকেল গিলন বলেন, নতুন গ্রহটি পাথুরে ধরনের আর আকারে পৃথিবীর প্রায় সমান। গ্রহটি প্রতি ১৭ ঘণ্টায় একবার লাল বামন তারার চারপাশ প্রদক্ষিণ করছে। আর তাই গ্রহটিতে দিন ও রাতের হিসাব নেই। অর্থাৎ গ্রহটির একই দিকে দিন, একই দিকে রাত হয়। নতুন গ্রহের চারপাশে কোনো বায়ুমণ্ডলও নেই। ২০০০ সালে পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে এ ধরনের সাতটি পাথুরে গ্রহের খোঁজ পাওয়া গেছে।

বেশ কয়েক বছরের চেষ্টার পর ছোট শীতল তারাকে প্রদক্ষিণ করা পৃথিবীর সমান গ্রহটির খোঁজ পাওয়া গেছে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বামন সেই শীতল তারা সূর্যের চেয়ে ১০০ গুণ বেশি সময় ধরে আলোকিত করতে পারে বলে ধারণা করা হচ্ছে। নতুন এ গ্রহের বিভিন্ন তথ্য নেচার অ্যাস্ট্রোনমিতে প্রকাশিত হয়েছে।