ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  • অন্যান্য

পুরুষরা ঘরের কাজে কতটা সাহায্য করছে তা নজর রাখবে অ্যাপ

আনলাইন ডেস্ক
মে ২২, ২০২৩ ৩:৪৪ অপরাহ্ণ । ৬৮ জন
সংগৃহীত ছবি

পুরুষ সদস্যরা পরিবারের দায়িত্ব পালনে কতটা সময় ব্যয় করে তা ট্র্যাক করার জন্য একটি অ্যাপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে স্পেন। পুরুষদের ঘরের কাজে আরও অনুপ্রাণিত করার প্রয়াসেই এই পদক্ষেপ বলে জানা গেছে। স্পেনের  সেক্রেটারি অফ স্টেট অ্যাঞ্জেলা রদ্রিগেজ জানান, এই পদক্ষেপকে লিঙ্গ বৈষম্য দূর করার একটি কর্মসূচির অংশ হিসাবে দেখা হচ্ছে।

এই কর্মসূচির অংশ হলো, গৃহস্থালীর দায়িত্ব পালনের ক্ষেত্রে নারীদের অপ্রত্যাশিত “মানসিক ভার” তুলে ধরা। জেনেভায় নারীর প্রতি বৈষম্য দূরীকরণ সংক্রান্ত জাতিসংঘের কমিটিতে এই পরিকল্পনার কথা ঘোষণা করা হয়। অ্যাঞ্জেলা জাতিসংঘের কমিটিকে বলেছেন, ”আমরা শিগগিরই একটি অ্যাপ উন্মোচন করবো যা পরিবারের বিভিন্ন সদস্যের কাজগুলি নথিবদ্ধ করার অনুমতি দেবে।  যাতে আমরা দেখতে পারি যে, আমরা প্রত্যেকে আসলে ঘরের  কাজে কত ঘন্টা সময় দিচ্ছি।”

আসলে ঘরের  কাজ শুধু মেয়েদেরই করতে হবে, এই ধারণাটা সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে। এখন ছেলে-মেয়ে নির্বিশেষে  হাতে হাত মিলিয়ে কাজ ভাগ করে নিচ্ছে। তাই পুরুষরা ঘরের কাজে মেয়েদের কতটা সাহায্য করছে সেটাই দেখতে চাইছে স্পেন সরকার। দুই লক্ষ ১১ হাজার ৭৫০  ইউরো খরচ করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। পরিবারের প্রতিটি সদস্যদের এর সঙ্গে সংযুক্ত হবার নির্দেশ দেয়া হয়েছে।

অ্যাপটি Splitwise এর মতোই কাজ করবে, যা ব্যবহারকারীদের ডাইনিং আউট বা অন্যান্য  খরচ ভাগ করতে সক্ষম করে।

রদ্রিগেজ উল্লেখ করেছেন,  অ্যাপ্লিকেশনটি  থেকে জানা যাবে যে একটি বাসাকে সুষ্ঠুভাবে চালানোর জন্য কতরকমের কাজ থাকে, যা আমরা অনেক সময় খেয়াল  করি না। উদাহরণস্বরূপ রান্নাঘর পরিষ্কারের কাজকে তুলে ধরেছেন সচিব। যা করতে অন্তত ২০ মিনিট সময় লাগে। পরে টুইটারে তিনি লিখেছেন,  “যারা ঘরের কাজের অ্যাপ দ্বারা ক্ষুব্ধ তারা সকলেই আসলে চিন্তিত এই ভেবে তাদের ঘাড়ে নতুন দায়িত্ব আসতে চলেছে।”

সূত্র : এনডিটিভি