ঢাকাবুধবার , ৩০ আগস্ট ২০২৩
  • অন্যান্য

ঘরের ভেতর গাছ রাখার ৫টি উপকারিতা

অনলাইন ডেস্ক
আগস্ট ৩০, ২০২৩ ১২:১৪ অপরাহ্ণ । ১২ জন
সংগৃহীত ছবি:

প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে গাছের কোনো বিকল্প নেই। কিন্তু আপনি জানেন কি ঘরের ভিতরে লাগানো গাছের রয়েছে আরও অনেক গুণ? বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ইনডোর প্ল্যান্ট আপনার শরীরের উপর রাখতে পারে বিভিন্ন ইতিবাচক প্রভাব। বাতাস পরিশোধন, মনকে ভালো রাখা, মানসিক চাপ কমানোসহ এর রয়েছে দারুন সব উপকারী গুণাগুণ।

বাতাসকে বিশুদ্ধ করে

গাছ হচ্ছে প্রাকৃতিক বাতাস শোধনকারী। স্পাইডার প্ল্যান্টস, পিস লিলির মতো ইনডোর প্ল্যান্টগুলো ঘরের বাতাসে জমে থাকা বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। বাতাসের মান ভালো করতে সহায়তা করে। যাদের বিভিন্ন ধরনের অ্যালার্জি ও শ্বাসতন্ত্রের রোগ রয়েছে তাদের জন্য এই গাছগুলো ঘরে রাখা বেশ উপকারি।

কমাবে মানসিক চাপ

গবেষণায় দেখা গেছে, চারপাশে গাছ থাকলে তা মানসিক চাপ ও উদ্বিগ্নতা কমাতে সাহায্য করে। গাছে রয়েছে স্বল্পমাত্রার কর্টিসোল নামের স্ট্রেস হরমোন, যা মানুষের মস্তিষ্ককে শান্ত করে এবং আরামদায়ক অনুভূতি জাগায়। এজন্য অনেক হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র রোগীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ইনডোর প্ল্যান্ট রাখার ব্যবস্থা করেন।

দূর হবে বিষণ্নতা

ঘরে গাছ রাখলে তা শুধু আপনার মানসিক চাপই কমাবে না, সেই সাথে মনকে রাখবে প্রফুল্ল। গবেষণায় দেখা গেছে, এসব গাছ মন ভালো রাখার পাশাপাশি কর্মক্ষমতা বাড়িয়ে দিবে এবং স্মৃতিশক্তির উন্নতি করবে।

বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ঘরে গাছ থাকলে তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দিতে সাহায্য করে। এসব গাছে থাকা ফাইটোসাইডস ক্ষতিকর ব্যাকটেরিয়া আর ভাইরাসের সাথে লড়াই করে। তাই, ইনডোর প্ল্যান্ট থাকলে বাড়িতে কেই খুব একটা অসুখে পরবে না।

ভালো ঘুমের জন্য গাছ

বাড়তি পাওয়া হিসেবে বাড়ির ভেতর গাছ লাগিয়ে আপনি আপনার ঘুমের মানকে ভালো করতে পারেন। ল্যাভেন্ডার, জুঁইয়ের মতো গাছ বাড়িতে থাকলে তা প্রাকৃতিক ঘুমের ওষুধের মতো কাজ করে। এই গাছগুলো মানসিক অবসাদ এবং চাপ কমিয়ে এনে দিতে পারে প্রশান্তির ঘুম।

প্রাকৃতিকভাবে শরীর ও মনকে ভালো রাখতে চাইলে আজই আপনার বাড়ির ভিতরে লাগতে পারেন এইসব ইনডোর প্ল্যান্ট।