ঢাকারবিবার , ৫ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

১১ মাস পর উৎপাদন শুরু করলো সিইউএফএল

অনলাইন ডেস্ক
নভেম্বর ৫, ২০২৩ ৫:৫৩ অপরাহ্ণ । ৩৩ জন

অগ্নিকাণ্ড ও গ্যাস সংকটের কারণে দীর্ঘ ১১ মাস ৭ দিন বন্ধ থাকার পর উৎপাদনে ফিরেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। রোববার ভোর ৪টা থেকে রাষ্ট্রায়ত্ত এ কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয় বলে জানান সিইউএফএল কর্তৃপক্ষ।

সিইউএফএল সূত্র জানায়, গত ২২ নভেম্বর প্রতিষ্ঠানটির অ্যামোনিয়া প্ল্যান্টে অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে পুরোপুরিভাবে আর উৎপাদনে যেতে পারেনি প্রতিষ্ঠানটি। মাঝখানে পরীক্ষামূলকভাবে ২২ মার্চ উৎপাদন প্রক্রিয়া শুরু করা হলেও যান্ত্রিক ত্রুটির কারণে ২৭ মার্চ উৎপাদন শুরুর পাঁচ দিনের মাথায় ফের বন্ধ হয়ে যায় রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটির উৎপাদন। এরপর যুক্তরাজ্যের একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে মেরামত কাজ করে উৎপাদন প্রক্রিয়া শুরু হলেও গ্যাস সংকটের কারণে প্লান্টের ক্যাটালিস্ট রিডাকশন প্রকল্পের ট্রায়াল শেষ করতে পারেনি।

ট্রায়াল শেষ করতে এক মাস নিরবচ্ছিন্নভাবে ৪২ এমএমসিএফডি গ্যাসের প্রয়োজন ছিল; কিন্তু গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ক্যাটালিস্ট রিডেকশনের ট্রায়ালও শেষ করতে পারেনি যুক্তরাজ্যের বিশেষজ্ঞ দলটি। সর্বশেষ গত ৭ অক্টোবর থেকে ১২ এমএমসিএফডি গ্যাস সরবরাহ পাওয়ার পর উৎপাদন প্রক্রিয়ার কাজ শুরু করেছিল কর্তৃপক্ষ। পরে ক্যাটালিস্ট রিডাকশনের ট্রায়াল শেষ করতে চলতি বছরের ১৫ অক্টোবর আসে যুক্তরাজ্যের ৪ বিশেষজ্ঞ দল। এরপর ট্রায়াল কাজ শেষে পুরোদমে সার উৎপাদন উৎপাদন শুরু করেছে সিইউএফএল।

তবে তার আগেই ২০২১-২২ অর্থবছরে ২ লাখ ৪৭ হাজার মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে কারখানাটি। কারখানাটি সচল থাকলে দৈনিক ১ হাজার ৪০০ মেট্রিক টন সার উৎপাদন হওয়ার কথা রয়েছে। কিন্তু এখন ১ হাজার মেট্রিক টন সার উৎপাদিত হবে বলে জানা যায়।

সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, গ্যাস সংকট ও যান্ত্রিক ত্রুটির কারণে কারখানায় ইউরিয়া উৎপাদন প্রায় এক বছর বন্ধ ছিল। আজকে ভোর ৪টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। আশা করছি কারখানা এবার পুরোদমে চালু করা যাবে। তবে কারখানাটি পুরাতন হয়ে আসায় আগের তুলনায় উৎপাদন ক্ষমতা কিছুটা হ্রাস হয়ে ১ হাজার মেট্রিক টন সার উৎপাদন হতে পারে বলে জানান তিনি। দীর্ঘদিন কারখানা বন্ধ থাকায় দৈনিক ৩ কোটি টাকা করে প্রায় ১ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে তিনি নিশ্চিত করেন।