ঢাকাবুধবার , ২১ জুন ২০২৩
  • অন্যান্য

সকাল ৮টা থেকে রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

অনলাইন ডেস্ক
জুন ২১, ২০২৩ ১২:০১ অপরাহ্ণ । ৬৪ জন
সংগৃহীত:ছবি

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। দুটি সিটিতেই ইভিএমে ভোটগ্রহণ হবে।

পুরো নির্বাচন ক্লোজড সার্কিট ক্যামেরায় পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন। কোথাও কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে তারা।

নির্বাচনের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহী ও সিলেটে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। দুটি সিটিতে মোট ৪ হাজার ৩৩৮ জন আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এরমধ্যে রাজশাহীতে ১ হাজার ৮৬০ জন এবং সিলেটে ২ হাজার ২৮০ জন আনসার-ভিডিপি সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্বে মোতায়েন করা হয়েছে।

রাজশাহী সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন প্রার্থী। তারা হলেন, আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাইফুল ইসলাম স্বপন, জাকের পার্টির লতিফ আনোয়ার ও ইসলামী আন্দোলনের মুরশিদ আলম। তবে গত ১২ জুন ইসলামী আন্দোলনের মুরশিদ আলম ফারুকী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। সাধারণ কাউন্সিলর পদে ১১২জন ও ১০টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবার রাজশাহী নগরীর ৩০টি ওয়ার্ডে ভোট কেন্দ্রের সংখ্যা ১৫৫টি। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার। তবে এরমধ্যে তরুণ ভোটার ৩০ হাজার। ১৫৫টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ), এরমধ্যে ১৪৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ও ৭টি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এসব কেন্দ্রে স্থাপন করা হয়েছে ১ হাজার ৫৬০টি ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা।

সিলেট সিটি করপোরেশনে মেয়রপ্রার্থীরা হলেন- জাতীয় পার্টির মো. নজরুল ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাহমুদুল হাসান, আওয়ামী লীগের মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, জাকের পার্টির মো. জরিহুল আলম, স্বতন্ত্র মো. আব্দুল হানিফ, মো. ছালাহ উদ্দিন রিমন, মো. শাহজাহান মিয়া এবং মোশতাক আহমেদ রউফ মোস্তফা। সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন প্রার্থী রয়েছেন।

সিলেট সিটি করপোরেশনের ৪২টি ওয়ার্ডে ভোটকেন্দ্র ১৯০টি। ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন।

দুই সিটি নির্বাচন উপলক্ষে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে ৭২ ঘণ্টার জন্য। ভোটের দিন সীমিত থাকবে যন্ত্রচালিত যান চলাচল।
এছাড়া নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সব ধরনের মিছিলের ওপর।