ঢাকারবিবার , ৩১ মার্চ ২০২৪
  • অন্যান্য

লেবাননে গোলাবর্ষণে জাতিসংঘের কর্মকর্তারা 

অনলাইন ডেস্ক
মার্চ ৩১, ২০২৪ ১১:৪২ পূর্বাহ্ণ । ১৭ জন

লেবাননের দক্ষিণাঞ্চলের রামেইশ এলাকায় গোলাবর্ষণে জাতিসংঘের তিনজন পর্যবেক্ষক ও একজন দোভাষী আহত হয়েছেন। দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন এ খবর জানিয়েছে।

ইসরায়েলি ড্রোন হামলার ফলে সেখানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। যদিও ইসরায়েলি সামরিক বাহিনী এ অভিযোগ অস্বীকার করেছে।

অন্যদিকে লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনী ইউনিফিল নামে পরিচিত শান্তিমিশন জানিয়েছে, আহত ব্যক্তিদের চিকিৎসা দেওয়া হচ্ছে। আর বিস্ফোরণের কারণ খুঁজে দেখা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে ইসরায়েল ও লেবানন সীমান্তে উত্তেজনা বেড়ে গেছে। এ পরিস্থিতিতে গোলাবর্ষণে জাতিসংঘের কর্মকর্তাদের আহত হওয়ার ঘটনা ঘটল।

এক বিবৃতিতে ইউনিফিল জানিয়েছে, এই কর্মকর্তারা দক্ষিণ লেবানন ও ইসরায়েলের মধ্যে জাতিসংঘের ঠিক করে দেওয়া সীমান্তরেখা (ব্লু লাইন নামে পরিচিত) সংলগ্ন এলাকায় হেঁটে পর্যবেক্ষণ করছিলেন। এ সময় তাঁদের পাশেই গোলাবর্ষণ করা হয়।

জাতিসংঘের শান্তিরক্ষীদের লক্ষ্যবস্তু বানানোকে ‘অগ্রহণযোগ্য’ বলে বিবৃতিতে উল্লেখ করেছে ইউনিফিল।

তবে আহত ব্যক্তিরা কোন দেশের নাগরিক, তা জানানো হয়নি। তাঁদের শারীরিক অবস্থা এখন কেমন, সে সম্পর্কেও কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে, আহত দোভাষী লেবাননের নাগরিক। তাঁর অবস্থা স্থিতিশীল।

এদিকে লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলে ইসরায়েলি ‘শত্রু ড্রোন’ অভিযান চালিয়েছে। আর সেখানেই জাতিসংঘের পর্যবেক্ষকেরা আহত হয়েছেন।

অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। বাহিনী এক বিবৃতিতে বলেছে, আজ সকালে রামেইশ এলাকায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের যানবাহনে কোনো অভিযান চালানো হয়নি।