ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

‘রূপান্তর’ করে মামলা খেলেন জোভান-মাহি

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৩, ২০২৪ ৩:৫২ অপরাহ্ণ । ৭ জন

এবারের ঈদে বেশকিছু নাটকের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিল বহুল আলোচিত ‘রূপান্তর’ নাটক। এই গল্প নিয়ে যেমন ওঠে প্রশ্ন, তেমন হয় সমালোচনা। একপর্যায়ে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নিতে বাধ্য হয় নির্মাতা ও প্রযোজক। এবার এ নাটকে কাজ করার জন্য নোয়াখালীতে মামলা হলো ছোট পর্দার অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহিসহ ৬ জন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতের বিচারক মো. জাকির হোসাইনের নিকট এ মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক ‘রূপান্তর’ নাটক নিয়ে সমালোচনার সৃষ্টি হয়েছে। যে নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহি।

ইউটিউবে নাটকটি প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। এমন চরিত্রে অভিনয়ের জন্য ভক্তদের তোপের মুখে পড়তে হয় অভিনেতা ও অভিনেত্রীকে। গায়েব করে দেওয়া হয় জোভান-মাহির ফেসবুকও।

মামলার বাদী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ মামলাটি নিয়ে গণমাধ্যমে বলেন, ‘‘রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘রূপান্তর’ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। তাই আমি স্বেচ্ছায় মামলার আবেদন করেছি। আশা করি, বিচারক মামলাটি আমলে নেবেন।’’

নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহি। এমন নাটকে অভিনয়ের বিষয়ে এখনো অফিসিয়াল কোনো স্টেটমেন্ট দেননি এ দুজন।

তবে মালার বিষয়ে নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) মো. শাহ আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘মামলার আবেদন করা হয়েছে সত্য। তবে বিষয়টি নিয়ে কোনো নির্দেশনা আসেনি। আবেদন দেখে বিজ্ঞ বিচারক সিদ্ধান্ত নিবেন এবং নির্দেশনা প্রদান করবেন।’