ঢাকাবৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩
  • অন্যান্য

মেয়াদ শেষের আগেই ভেঙে দেওয়া হলো পাকিস্তানের পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ১০, ২০২৩ ২:৪৩ অপরাহ্ণ । ১০৬ জন
ভেঙে দেওয়া হলো পাকিস্তানের পার্লামেন্ট

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে পাকিস্তানে রাজনৈতিক পরিস্থিতি দিন দিন জটিল থেকে জটিল হচ্ছে। বর্তমান ক্ষমতাসীন জোট চাইছে নির্বাচন পিছিয়ে দিতে কিন্তু রাষ্ট্রপতি আরিফ আলভি নির্ধারিত সময়ের জাতীয় সংসদ নির্বাচন শেষ করতে। সংসদ ভেঙে দেওয়ার পর আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। নয়তো জরুরি অবস্থা ঘোষণা করে নির্বাচন পেছানো হতে পারে।

জানা যায়, পাকিস্তানে পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পরামর্শ অনুযায়ী রাষ্ট্রপতি আরিফ আলভি বুধবার মধ্যরাতে পার্লামেন্ট ভেঙে দেন। এখন কেয়ারটেকার সরকার গঠনের প্রস্তুতি চলছে। আগামী ৯০ দিনের মধ্যে পাকিস্তানে নতুন পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জাতীয় পরিষদে বিরোধী দলীয় নেতা তিন দিন ধরে কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিয়ে আলোচনা করলেও এখন পর্যন্ত কোনো সমাধান হয়নি। তবে তারা যদি সমাধান করতে না পারেন, তবে জাতীয় পরিষদের স্পিকার তিন সদস্যের একটি কমিটি গঠন করে দেবে। তারাই তিন দিনের মধ্যে অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর নাম নির্বাচন করবেন। তবে তারাও কাজটি করতে ব্যর্থ হলে পাকিস্তানের নির্বাচন কমিশন দুই দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

পাকিস্তানের বর্তমান পার্লামেন্টের মেয়াদ ছিল ১২ আগস্ট। কিন্তু এর তিন দিন আগেই পার্লামেন্ট ভেঙে দেয়া হলো। উল্লেখ্য, পার্লামেন্ট মেয়াদ শেষ করলে নির্বাচন হতে হতো ৬০ দিনের মধ্যে। কিন্তু পার্লামেন্ট মেয়াদের আগে ভেঙে দেয়া হলে নির্বাচন হতে হয় ৯০ দিনের মধ্যে। সূত্র : দি নিউজ, ডন, জিও নিউজ