ঢাকাসোমবার , ২৬ জুন ২০২৩
  • অন্যান্য

ভারতে ১২০০ নারী সেনাবাহিনীকে ঘিরে ধরে বন্দীদের ছাড়িয়ে নিল

আন্তর্জাতিক ডেস্ক
জুন ২৬, ২০২৩ ১২:২২ অপরাহ্ণ । ৫০ জন
ছবি : সংগৃহীত

ভারতের মণিপুরে ‘বিদ্রোহী’দের দমন করতে ১২ জনকে আটক করে ভারতীয় সেনা সদস্যরা। এসময় এক হাজার ২০০ নারী সংঘটিত হয়ে সেনা সদস্যদের ঘিরে ফেলেন। তারা বন্দী ১২ বিদ্রোহীর মুক্তি চেয়ে আন্দোলন করতে থাকেন। একপর্যায়ে ওই নারীদের থেকে মুক্তি পেতে বন্দীদের ছেড়ে দিয়েছেন ভারতীয় সেনারা।

রোববার ২৫ জুন ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানায়, শনিবার থেকে স্থানীয় বিদ্রোহীদের সাথে সেনা সদস্যদের সংঘর্ষ চলছে। শনিবার সকালেই বন্দিদের আটক করেছিল সেনা সদস্যরা।

সেনা সদস্যদের অভিযোগ, আটক ১২ জন মেইতেই জঙ্গিগোষ্ঠী কাঙলেই ইয়ায়ুল কান্না লুপ (কেওয়াইকেএল) এর সদস্য। এর আগেও এই জঙ্গিগোষ্ঠী সেনার সাথে বহুবার হামলায় জড়িয়েছিল।

তারা জানান, পরিস্থিতি সামাল দিতে বন্দিদের ছাড়িয়ে দেওয়া হয়েছে। নারী পরিচালিত বিশাল বিক্ষুব্ধ জনতার বিরুদ্ধে বাহিনী শক্তি প্রয়োগ করলে বহু প্রাণহানি হতে পারত বলেও জানানো হয়।

শনিবার সারা দিন নারী পরিচালিত বিক্ষুদ্ধ জনতার সাথে সেনার সংঘর্ষ হয়। সেনা সদস্যদেরকে চারদিক থেকে ঘিরে ফেলা হয়েছিল। কিছুতেই তাদের এগোতে দেওয়া হচ্ছিল না। তার পরেই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। যে গোষ্ঠীর সদস্যদের ছেড়ে দিতে হয়েছে, তারা ২০১৫ সালে ৬ ডোগরা ইউনিটের হামলার সাথে যুক্ত ছিলেন বলে মনে করা হচ্ছে। দীর্ঘ দিন ধরেই তাদের ধরার চেষ্টা চলছিল বলেও সেনার পক্ষ থেকে জানানো হয়।

মণিপুরের সম্প্রতি পরিস্থিতিতে বিক্ষোভে নারীদের ভূমিকা আলাদা করে নজর কাড়ছে বার বার। এর আগে নারীদের প্রতিরোধের মুখে কখনও আটকা পড়েছে সেনাবাহিনীর গাড়ি, কখনও ফিরে আসতে হয়েছে সিবিআইয়ের তদন্তকারী দলকে। সেনার গাড়ির সামনে কয়েকশ’ নারী বসে পড়ে তাদের আটকে দিয়েছেন কিছু দিন আগেই। অস্ত্র লুটের তদন্তে যাওয়া সিবিআইয়ের দলকে একই ভাবে মণিপুর পুলিশ ট্রেনিং কলেজে ঢুকতে দেননি প্রায় দু’হাজার নারী। এবার সেনাকে ঘিরে তাদের হাত থেকে বন্দিদের ছাড়িয়ে আনলেন সেই নারীরাই।