ঢাকাশনিবার , ২১ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

বাংলাদেশ ভারত সম্পর্ক জোরদারে করতে সম্মেলন

অনলাইন ডেস্ক
অক্টোবর ২১, ২০২৩ ৭:৩৫ অপরাহ্ণ । ৭৮ জন

ইন্দো-ইসলামিক হেরিটেজ সেন্টার (আইআইএইচসি) সম্প্রতি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক জোরদারের দিকে মনোনিবেশ করে নয়াদিল্লিতে তার যুগান্তকারী আন্তর্জাতিক সম্মেলন শেষ করেছে। তানজিম উলামায়ে ইসলামের সহযোগিতায় আয়োজিত এ সম্মেলনে উভয় দেশের বিশিষ্ট প্রতিনিধিরা একত্রিত হন, মৌলবাদ মোকাবেলা, শিক্ষার প্রচার এবং জনসংযোগ বাড়ানোর গুরুত্বের উপর জোর দেন।

ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারে আয়োজিত দ্বিতীয় সেশনে অধ্যাপক আখতার উল ওয়াসে বলেন, বিভিন্ন দেশের অসংখ্য শিক্ষার্থী ভারতীয় সুফি মাদ্রাসায় অধ্যয়ন করে।

তিনি বাংলাদেশের শিশুদের ভারতীয় সুফি মাদ্রাসায় ভর্তির সুযোগ করে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এ ধরনের উদ্যোগ তাদের দুই দেশের মধ্যে সমঝোতা জোরদার করবে। বাংলাদেশের সমাজকর্মী ও যুব সংগঠক ইমরান হোসেন তুষার মৌলবাদের বিরুদ্ধে বাংলাদেশের সংগ্রামের কথা স্বীকার করেছেন।

তিনি ১৯৭১ সাল থেকে ভারত ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘদিনের ও উন্নত সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। তিনি ভারতের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বিশ্বাস করেন যে এই সম্মেলন সম্পর্ক বৃদ্ধি করবে এবং আস্থা তৈরি করবে এবং আরও সহযোগিতার পক্ষে পরামর্শ দেবে।

ভারতীয় অধ্যাপক ড. আখলাক উসমানী বলেন, নরেন্দ্র মোদি সরকারের নেতৃত্বে এক বছরের মধ্যে ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা দ্বিগুণ হয়েছে। এই বৃদ্ধি দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান বিশ্বাসের প্রমাণ হিসেবে কাজ করে। এছাড়া নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার সহকারী অধ্যাপক ড. আব্দুল ওয়াহিদ নাজির বাংলাদেশের প্রতি ভারতের ব্যাপক সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন এবং দুই দেশের পারস্পরিক অগ্রগতির সম্ভাবনার কথা পুনর্ব্যক্ত করেন।

সম্মেলনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়:

১. ভারতীয় সুফি মাদরাসায় বাংলাদেশি শিশুদের পাঠ্যক্রম ও ব্যবস্থাপনার সঙ্গে পরিচিত করার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা।

২. মেডিকেল কলেজগুলোতে ভারতীয় শিক্ষার্থীদের আবাসন উন্নয়ন, বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা বৃদ্ধি এবং শিক্ষা পর্যটন বৃদ্ধি।

৩. বাংলাদেশের সুফি মাদরাসার পাঠ্যক্রম সমর্থন করার জন্য তানজিম উলামায়ে ইসলাম এবং ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টার যৌথভাবে নতুন দরসা নিজামীর আয়োজন করে।

৪. ভিসা প্রক্রিয়া সহজ করা এবং বাংলাদেশ থেকে ভারতের সুফি সার্কিট পর্যন্ত বাস রুট স্থাপন এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা।

৫. সরকারি ও বেসরকারি উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে ছাত্র বিনিময় বৃদ্ধি এবং উভয় দেশের জনগণের মধ্যে আস্থা বৃদ্ধি করা।

৬. বাংলাদেশ থেকে আসা রোগীদের জন্য ভারতীয় হাসপাতালগুলোতে বাংলা ভাষায় তথ্য বোর্ড ও ওয়েবসাইটের বিবরণ প্রদান এবং হাসপাতালের কর্মীদের জন্য বাংলা ভাষা প্রশিক্ষণের ব্যবস্থা করা।