ঢাকাসোমবার , ২ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

প্রতিশ্রুতি দিচ্ছি আস্থা রাখুন, ছেড়ে যাব না : জেলেনস্কিকে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ২, ২০২৩ ৭:০৯ অপরাহ্ণ । ৬৬ জন

ইউক্রেনকে আশ্বস্ত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী কিয়েভকে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের জন্য মোটা অঙ্ক বাজেটের বিরুদ্ধে শক্ত অবস্থানে মার্কিন প্রতিনিধি পরিষদ। তারা এ যুদ্ধে বাইডেনের ফর্মূলা নিয়েও প্রশ্ন তুলেছেন। এমন বাস্তবতায় ইউক্রেন যুদ্ধে তহবিল সংগ্রহ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর আস্থা রাখতে পারে ইউক্রেন। খবর বিবিসির।

জো বাইডেন বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমাদের মার্কিন মিত্রদের আশ্বস্ত করতে চাই। আপনারা আমাদের সমর্থনের ওপর আস্থা রাখতে পারেন। আমরা ছেড়ে যাব না।

যুক্তরাষ্ট্রে শাটডাউন ঠেকাতে শেষমুহূর্তে একটি অস্থায়ী বিল মার্কিন কংগ্রেসে পাশ হলেও তাতে ইউক্রেনের জন্য কোনো সহায়তার কথা উল্লেখ নেই। এ বিষয়ে ইউক্রেনকে আশ্বাস দেন জো বাইডেন।

মার্কিন কংগ্রেসে পাশ হওয়া আগামী ৪৫ দিনের জন্য তহবিলটিতে কিয়েভকে সহায়তার প্যাকেজ নেই। এ নিয়ে প্রশ্ন উঠেছে যে দেশটির জন্য বাজেট কমিয়ে আনছে কিনা ওয়াশিংটন; কিন্তু কিয়েভের জন্য প্রতিশ্রুতির ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা অন্তর্ভুক্ত না করা নিয়ে দেখা দিয়েছে জটিলতা; যা হোয়াইট হাউসের সর্বোচ্চ অগ্রাধিকার তালিকায় রয়েছে।

২০২২ সালের জানুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরুর পর রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত কয়েক মাসে কিয়েভের জন্য অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়েছে বাইডেন প্রশাসন। আরও ২ হাজার ৪০০ কোটি ডলারের প্যাকেজের জন্য আবেদন রয়েছে হোয়াইট হাউসের পক্ষ থেকে। গতকালের পাশ হওয়া বিলে এটি না থাকায় নতুন করে উত্থাপনের প্রয়োজন পড়বে। বাইডেন সই করলে আইনে পরিণত হবে বিলটি।