ঢাকারবিবার , ২২ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের ৫ সংস্থার

আন্তর্জাতিক ডেস্ক:
অক্টোবর ২২, ২০২৩ ১১:২৯ পূর্বাহ্ণ । ৭৮ জন
গাজায় যুদ্ধবিরতির আহ্বান

ইসরায়েলের সাম্প্রতিক বৈরি আচরণের মধ্যেই ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলাকে কেন্দ্র করে গাজা এখন মানবিকতাহীন পরিস্থিতির অসহায় ভিকটিম হয়ে পড়েছে। গাজা এখন সর্বনাশা একটি শব্দের নামান্তর। সেখানকার নারী-শিশুর পাশাপাশি হাসপাতালের চিকিৎসক-নার্সরাও ভয়ংকর টার্গেটে পরিণত হয়েছেন। এর বাইরে নেই গণমাধ্যম-কর্মীসহ ত্রাণকাজে নিয়োজিতরাও।

এমন অবস্থার আলোকে জাতিসংঘের ৫টি সংস্থা ২১ অক্টোবর এক যৌথ বিবৃতিতে মানুষের জীবন বাঁচাতে এবং আরো দুর্ভোগ রোধ করার প্রচেষ্টা হিসেবে অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতি এবং বেসামরিক নাগরিকদের নিরাপদে চলাচলের সুযোগ তৈরির উদাত্ত আহ্বান জানিয়েছে।

সংস্থাগুলো হলো ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউনিসেফ, ডব্লিউএফপি এবং ডব্লিউএইচও।

 

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, দু’সপ্তাহের লাগাতার বোমা হামলায় গাজার বেশিরভাগ বেসামরিক অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। যার মধ্যে আশ্রয়কেন্দ্র, স্বাস্থ্য সুবিধা, পানি, স্যানিটেশন এবং বৈদ্যুতিক ব্যবস্থাও আছে। গুড়িয়ে দেওয়া হয়েছে একটি হাসপাতাল এবং রোগী পরিবহনরত অ্যাম্বুলেন্সও।

বিবৃতিতে সতর্কতা উচ্চারিত হয়েছে যে, রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি এবং অপরদিকে চিকিৎসা-সেবা একেবারেই অসম্ভব হয়ে পড়ায় মৃত্যুর হার অবিশ্বাস্য রকমভাবে বেড়ে যেতে পারে। তাই সময় থাকতেই মানবিকতাকে প্রসারিত করতে হবে, যুদ্ধবিরতি নিয়ে কালক্ষেপণ করা কোনোভাবেই সমীচীন হবে না।

মিশরের রাজধানী কায়রোতে বিশ্বনেতাদের শান্তির জন্যে শীর্ষ সম্মেলনে ২১ অক্টোবর শনিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেজ স্পষ্টভাবে উল্লেখ করেন যে, গাজায় টেকসই মানবিক সহায়তার বিকল্প নেই। কারণ, গাজায় এখন মানবিক বিপর্যয় চলছে। এই সম্মেলনে মহাসচিব এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জা মেলনী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রই উদ্ভূত পরিস্থিতির একমাত্র সমাধান বলে মন্তব্য করেন।