ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

ক্যামেরা আসক্তি নিয়ে প্রাপ্তবয়স্কদের সিনেমা

অনলাইন ডেস্ক
এপ্রিল ২০, ২০২৪ ৬:৩৭ অপরাহ্ণ । ৮ জন

যাপিত জীবনের কিছুই আজকাল আর গোপন থাকে না। সামাজিক যোগাযোগমাধ্যম যেন মানুষের ভার্চ্যুয়াল দিনলিপি; যেখানে আড়াল বলতে কিছু নেই। বাড়িতে, অফিসে এমনকি ঘুরতে গিয়েও কে কী করছে, তার বিস্তারিত প্রদর্শনীর মঞ্চ যেন ফেসবুক বা ইনস্টা ফিড। সামাজিক যোগাযোগমাধ্যমে এই আসক্তি আর ক্যামেরার প্রতি দাসত্ব নিয়ে দিবাকর ব্যানার্জির নতুন ছবি ‘লাভ সেক্স অউর ধোঁকা ২’ বা ‘এলএসডি ২’। এ সময়ের আলোচিত এই হিন্দি ছবি আজ মুক্তি পেয়েছে ভারতের প্রেক্ষাগৃহে। মুক্তির পর থেকে সমালোচকদের ভূয়সী প্রশংসা পাচ্ছে ‘এলএসডি ২’।

দিবাকর ব্যানার্জি হিন্দি সিনেমার নির্মাতাদের মধ্যে সমীহজাগানিয়া এক নাম। অনেকে তাঁকে এ সময় ভারতের অন্যতম সেরা পরিচালক মনে করেন। দুই দশকের ক্যারিয়ারে মাত্র সাতটি সিনেমা বানিয়েছেন দিবাকার, তবে তাঁর প্রতিটি সিনেমাই দর্শক-সমালোচকদের জন্য উসকে দিয়েছে নতুন চিন্তার খোরাক। কখনো তৈরি করেছে প্রবল বিতর্ক।

গতকাল মুক্তি পাওয়া ‘এলএসডি ২’ ২০১০ সালে মুক্তি পাওয়া পরিচালকের তৃতীয় সিনেমা ‘লাভ সেক্স অউর ধোঁকা’র সিকুয়েল। তবে সিকুয়েল হলেও আগেরটির সঙ্গে এবারের কিস্তির গল্পের তেমন মিল নেই। প্রথম কিস্তিটি ছিল তিনটি ছোট গল্পের সমন্বয়, সিনেমাটিতে পুঁজিবাদ, ভোগবাদ, জাত-বৈষম্য, অনার কিলিং, এমএমএস স্ক্যান্ডাল, স্ট্রিং অপারেশনসহ নানা বিষয় তুলে এনেছিলেন দিবাকর। তাঁর সিনেমার দর্শকমাত্রই জানেন, প্রতিটি সিনেমাতেই রাজনৈতিক বক্তব্য থাকে, তিনি কথা বলেন সমাজের নানা অন্যায় নিয়ে। আজ মুক্তি পাওয়া ‘এলএসডি ২’ও এর ব্যতিক্রম নয়। এবারও তিনি তিনটি আলাদা গল্প বলেছেন। এসব গল্পে তিনি মূলত তুলে ধরেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্ত মানুষের গল্প। সে জন্যই পরিচালক ছবির ট্যাগলাইন দিয়েছেন—লাভ ইন দ্য টাইমস অব ইন্টারনেট।

‘এলএসডি ২’-এ রয়েছে তিনটি গল্প—‘লাইক’, ‘শেয়ার’ ও ‘ডাউনলোড’। সিনেমাটিতে অভিনয় করেছেন নবাগত অভিনয়শিল্পীরা, যাঁদের অডিশনের পর কর্মশালার মাধ্যমে বেছে নেওয়া হয়েছে। পরিচিত মুখের মধ্যে আছেন স্বস্তিকা মুখার্জি। আগে দিবাকরের ‘ব্যোমকেশ’-এ কাজ করেছেন এই বাঙালি অভিনেত্রী। পরিচালকের ছবিতে দ্বিতীয়বারের মতো দেখা গেল তাঁকে। এ ছাড়া ছবিতে আছেন পরিতোষ তিওয়ারি, বনিতা রাজপুরহিত, অভিনব সিং, স্বরূপ ঘোষ প্রমুখ। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে আলোচিত-সমালোচিত তারকা উরফি জাবেদকে। ‘এলএসডি ২’ দিয়েই হিন্দি সিনেমায় অভিষেক হলো তাঁর।