ঢাকাশনিবার , ৪ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

ইমরান খান সাইফার মামলায় জামিন চাইলেন

আন্তর্জাতিক ডেস্ক
নভেম্বর ৪, ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ । ৪৫ জন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সাইফার মামলায় জামিন চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এই প্রধান তার আইনজীবী ব্যারিস্টার সালমান সফদারের মাধ্যমে ১৮ পৃষ্ঠার জামিনের আবেদন করেছেন।

আবেদনে এ মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে এ মামলা নিয়ে ১৫টি প্রশ্ন তুলেছেন ইমরান খানের আইনজীবী।

গত আগস্টে তোশাখানা দুর্নীতির মামলায় ইমরানকে তিন বছরের সাজা দেওয়া হয়। পরে অবশ্য সাজার রায় উল্টে গেলেও তাকে রাষ্ট্রীয় হেফাজতে রাখা হয়। একই সঙ্গে তার বিরুদ্ধে আরও গুরুতর অভিযোগের মামলা সচল করা হয়।

সাইফার মামলা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাকে ক্ষমতা থেকে উৎখাতের প্রমাণ হিসেবে একটি তারবার্তা ফাঁস করতে চেয়েছিলেন বলে মামলায় অভিযোগ আনা হয়। কেন্দ্রীয় তদন্ত সংস্থা বলছে, ওই তারবার্তার মাধ্যমে ইমরান প্রমাণ করতে চেয়েছিলেন, পাকিস্তানের ক্ষমতাধর সেনাবাহিনী যুক্তরাষ্ট্রের সঙ্গে ষড়যন্ত্র করে তাকে ক্ষমতা থেকে সরিয়েছে।

তবে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সেনাবাহিনী ইমরানের ওই দাবি নাকচ করে দিয়েছে। ইমরান খানের আইনজীবীরা বলছেন, এই মামলায় দোষী সাব্যস্ত হলে তাদের মক্কেলের সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড হতে পারে।