ঢাকারবিবার , ৬ আগস্ট ২০২৩
  • অন্যান্য

ইমরান খানের গ্রেফতার নিয়ে যা বলছে পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ৬, ২০২৩ ১২:৪৩ অপরাহ্ণ । ৬০ জন
ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খানকে শনিবার তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এর আধা ঘণ্টার মধ্যেই তাকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে পাঞ্জাব পুলিশ।

তিনি বলেছেন, এ রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং ফরমায়েশি। এ ধরনের রায় দেওয়া হবে সেটা আগে থেকেই ধারণা করা হয়েছিল।

পিটিআইয়ের কোর কমিটির জরুরি বৈঠক শেষে দেওয়া এক হ্যান্ডআউটে বলা হয়েছে, ইমরান খানের মুক্তি এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। দলের পক্ষ থেকে সংবিধান এবং আইন মেনে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

সেই সঙ্গে রিভিউ পিটিশনের শুনানির জন্যও সুপ্রিমকোর্টের প্রতি আবেদন জানানো হয়েছে।

পিটিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইমরান খানের নির্দেশ অনুযায়ীই রাজনৈতিক পরিকল্পনা নিয়ে তারা এখন কাজ করছেন।

শনিবার গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টা পর টুইটারের দেওয়া আগে রেকর্ড করা এক ভিডিও বার্তায় আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ইমরান খান।

ভিডিও বার্তায় ইমরান বলেন, আপনাদের কাছে যখন এ বার্তা পৌঁছাবে, তখন আমি কারাগারে থাকব। আমাকে গ্রেফতারের প্রেক্ষাপটে আমি চাই আপনারা শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত রাখুন। চুপচাপ বাড়িতে বসে থাকবেন না।

ইমরান বলেন, আমার আন্দোলন আমার জন্য নয়। আপনার জন্য, আপনার সন্তানদের ভবিষ্যতের জন্য। তিনি জোর দিয়ে বলেন, পাকিস্তানও ‘স্বাধীনতার ধারণার ওপর’ প্রতিষ্ঠিত ছিল।

বিবৃতিতে তিনি বলেন, আপনি যদি নিজের অধিকারের পক্ষে না দাঁড়ান, তবে আপনি দাসের জীবনযাপন করবেন। আর দাসদের আসলে কোনো জীবন নেই। দাসরা ঠিক পিঁপড়ার মতো। তারা মাটিতে থাকে। কখনো তারা উঁচুতে উড়তে পারে না।