ঢাকাবৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

৭৫ বছরের ইতিহাসে এমন ভয়ংকর হামলা দেখেনি গাজা

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ১২, ২০২৩ ২:১৯ অপরাহ্ণ । ৫৬ জন

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের একটি অভিজাত (এলিট) ইউনিটকে লক্ষ্যবস্তু করে রাতভর বোমা বর্ষণ করেছে ইসরাইলি বাহিনী। গত শনিবার ইসরাইলে হামাসের আকস্মিক হামলায় ওই এলিট ফোর্সটি নেতৃত্ব দিয়েছিল জানিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরাইল ফিলিস্তিনিদের সাথে তার দ্বন্দ্বের ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী বোমা হামলা চালিয়েছে। হলোকাস্টের পর থেকে ইহুদিদের উপর সবচেয়ে মারাত্মক হামলার (হামাসের হামলা) প্রতিশোধ হিসেবে গাজা উপত্যকার শাসনকারী হামাস আন্দোলনকে ধ্বংস করার অঙ্গীকার করেছে তেল আবিব সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার শত শত হামাস বন্দুকধারী গাজা সীমান্তের বেড়া অতিক্রম করে এবং ইসরাইলি শহরগুলোতে গিয়ে তাণ্ডব চালায়। এতে কমপক্ষে ১২০০ জন নিহত হয়েছে। এ ছাড়া বেশ কিছু লোককে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।

ইসরাইলি প্রশাসন গাজা উপত্যকাকে, যেখানে ২৩ লাখের বেশি লোকের বাসস্থান, সম্পূর্ণ অবরোধের মধ্যে রেখেছে এবং নির্বিচার বোমা হামলা চালিয়ে অন্তত ১২০০ জন লোককে হত্যা করেছে। এর মধ্যে অনেক শিশু ও নারী রয়েছে। পুরো গাজা ও আশপাশের এলাকাগুলো এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এর পরও গাজায় স্থল অভিযান চালানোর লক্ষ্যে তিন লাখের বেশি সেনা প্রস্তুত করেছে ইসরাইল। এর অংশ হিসেবে ইতোমধ্যে একটি ঐক্য সরকারের যুদ্ধবিষয়ক মন্ত্রিসভা গঠন করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচ বৃহস্পতিবার সকালে বলেছেন, স্থল হামলার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আমরা এর জন্য প্রস্তুতি নিচ্ছি।