ঢাকাবৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

১৩৫ দিন যুদ্ধবিরতির প্রস্তাব দিল হামাস

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ৮, ২০২৪ ৫:৩১ অপরাহ্ণ । ৩৫ জন

ইসরায়েলের সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাবের জবাবে ১৩৫ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাস। এই সময়ের মধ্যে ফিলিস্তিনি কারাবন্দিদের মুক্তির বিনিময়ে বাকি ইসরায়েলি জিম্মিদের মুক্তি, গাজার পুনর্গঠন এবং ভূখণ্ডটি থেকে ইসরায়েলি বাহিনী পুরোপুরি প্রত্যাহারের চুক্তির কথা বলেছে কট্টরপন্থী সংগঠনটি। ইসরায়েল সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, হামাসের কিছু দাবি পূরণ করা সম্ভব নয়। প্রস্তাবটি নিয়ে আলোচনা চলছে।

গত সপ্তাহে কাতার ও মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সমর্থিত একটি যুদ্ধবিরতির প্রস্তাব হামাসের কাছে পাঠানো হয়। বার্তা সংস্থা রয়টার্সের হাতে আসা হামাসের খসড়া প্রস্তাবে দেখা গেছে, তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের কথা বলেছে সংগঠনটি। ৪৫ দিনের প্রথম ধাপের যুদ্ধবিরতির সময় ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে সব ইসরায়েলি নারী, বয়স্ক ও অসুস্থ ব্যক্তি এবং ১৯ বছরের কম বয়সী পুরুষ জিম্মিদের মুক্তি দেওয়া হবে। এ সময় ইসরায়েলি বাহিনী গাজার ঘনবসতিপূর্ণ এলাকা ছেড়ে যাবে।

দ্বিতীয় পর্যায়ে আরো ফিলিস্তিনি বন্দির মুক্তির বিনিময়ে অবশিষ্ট ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়া হবে এবং ইসরায়েলি সেনারা পুরো গাজা ছাড়বে। তৃতীয় তথা শেষ ধাপে উভয় পক্ষ মরদেহ বিনিময় করবে। যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে গতকাল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।