ঢাকাবৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

হামাসের হাতে শিশুদের শিরশ্ছেদ করা ছবি দেখেননি বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ১২, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ । ৩৮ জন

বুধবার ইসরাইলের কিছু গণমাধ্যমসহ পশ্চিমা গণমাধ্যমগুলোতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে ৪০ ইসরাইলি শিশু নিহত ও শিরশ্ছেদের খবর প্রকাশ করা হয়। ওইদিনই হোয়াইট হাউসে এক ভাষণে হামাসের হাতে নিহত শিশুদের মরদেহের ছবি দেখার কথা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সে সময় বাইডেন বলেন, আমি সত্যিই কখনো ভাবিনি, আমি সন্ত্রাসীদের শিশুদের শিরচ্ছেদের ছবি দেখতে পাব, আমি নিশ্চিত দেখেছি।

তবে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে বাইডেনের দাবি ফিরিয়ে নিয়েছে হোয়াইট হাউজ। প্রেসিডেন্ট বা মার্কিন কর্মকর্তারা কেউই এ ধরনের ছবি দেখেননি বা শিরশ্ছেদ করা শিশুদের সম্পর্কিত কোন ছবি ও রিপোর্ট দেখেননি বলে স্পষ্ট করেছেন হোয়াইট হাউসের একজন মুখপাত্র।

হোয়াইট হাউস জানায়, বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রীর মুখপাত্রের দাবি এবং ইহুদি রাষ্ট্রটির গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে মন্তব্য করেছেন।

শনিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অতর্কিত হামলার পর পরই গাজা উপত্যকার সীমান্তবর্তী ইসরাইলি অঞ্চল কিবুৎজে অনুপ্রবেশ করে হামলা চালায় হামাস যোদ্ধারা। এরপর মঙ্গলবার ইসরাইলি সামরিক বাহিনী হামলা বিধ্বস্ত এলাকাগুলোতে সাংবাদিকদের নিয়ে সফর করে এবং সে খবর তুলে ধরে পশ্চিমা গণমাধ্যম।

সে সময় ইসরাইলের বিভিন্ন গণমাধ্যমে দেশটির সেনাবাহিনীর বরাতে হামাসের যোদ্ধাদের হাতে ৪০ জন শিশুর শিরশ্ছেদ ও মরদেহ উদ্ধারের খবর প্রকাশিত হয়।

এর পরপরই দাবিটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং পশ্চিমা সংবাদপত্রগুলোতে উঠে আসে। আল-জাজিরা জানায়, এ বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে, ইসরাইলি সেনাবাহিনী বলেছে, তারা প্রতিবেদনগুলো নিশ্চিত করতে পারেনি।

যদিও ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর একজন মুখপাত্র বুধবার দ্য ইন্টারসেপ্টকে জানিয়েছেন, আমরা আনুষ্ঠানিকভাবে এটি নিশ্চিত করতে পারি না, তবে আপনি অনুমান করতে পারেন, এটি ঘটেছে এবং সংবাদটি বিশ্বাস করতে পারেন।

এদিকে এক বিবৃতিতে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে সশস্ত্র সংগঠন হামাস, তারা জানিয়েছে, তাদের সংগঠনটি শিশু ও নারীদের লক্ষ্যবস্তু করে না।