ঢাকারবিবার , ১৯ মার্চ ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

হঠাৎ ইউক্রেনে পুতিন

অনলাইন ডেস্ক
মার্চ ১৯, ২০২৩ ২:০৫ অপরাহ্ণ । ৯২ জন
রুশ বাহিনীর দখল করা দোনেৎস্ক অঞ্চলের ইউক্রেনীয় শহর মারিউপোল পরিদর্শন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেন গেলেন রুশ প্রেসিডেন্ট।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হঠাৎ করেই ইউক্রেনের শহর মারিওপোল সফর করেছেন। ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের এই শহরটি গত বছরের মে মাসের পর থেকে রুশ বাহিনীর দখলে রয়েছে।

ক্রেমলিনকে উদ্ধৃত করে রুশ সংবাদ সংস্থা তাস রোববার জানিয়েছে, হেলিকপ্টারে করে পুতিন মারিওপোল যান। তিনি শহরটির বেশ কয়েকটি জেলা হেলিকপ্টারে করে ঘুরে দেখেন এবং হেলিকপ্টার থেকে নেমে বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। খবর আলজাজিরা।

এর আগে ইউক্রেন থেকে কৃষ্ণসাগরের উপদ্বীপ ক্রিমিয়া দখলের নবম বার্ষিকীতে পুতিন ক্রিমিয়ায় যান বলে খবর পাওয়া যায়। তার এক দিন পর তিনি মারিওপোল যাওয়ার এই খবর এলো।

রুশ রাষ্ট্রীয় টেলিভিশনে শনিবার প্রচারিত ফুটেজে দেখা যায়, কৃষ্ণসাগরপাড়ের বন্দর শহর সেভাস্তোপোল পরিদর্শন করছেন পুতিন। এ সময় তার সঙ্গে মস্কোর নিয়োগকৃত ক্রিমিয়ার গভর্নর মিখাইল রাজভোজায়েভ উপস্থিত ছিলেন।

২০১৪ সালে এক গণভোটের পর ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। যদিও ওই গণভোটকে কিয়েভ ও আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ক্রিমিয়ার পাশাপাশি গত বছরের পর ইউক্রেনের যেসব এলাকা রাশিয়া দখলে নিয়েছে, সেগুলো ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছেন।