ঢাকাশনিবার , ৪ মার্চ ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

সৌভাগ্যের বার্তা নিয়ে আসে মাহে রমজান

অনলাইন ডেস্ক
মার্চ ৪, ২০২৩ ৫:৪০ পূর্বাহ্ণ । ১৭৮ জন

সৌভাগ্যের বার্তা নিয়ে আসে মাহে রমজান। পবিত্র রমজানের মহামূল্যবান মুহূর্তগুলোকে যারা ইবাদতের মাধ্যমে কাটিয়ে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে সক্ষম হয়, তাদের জন্য রয়েছে জান্নাতের রাজকীয় সংবর্ধনার সুসংবাদ। তাঁরা পরম ভাগ্যবান। পবিত্র রমজানে যেসব আমলে মুমিন সৌভাগ্যের অধিকারী হন, সেসব আমল নিয়ে নিচে সংক্ষিপ্ত আলোচনা করা হলো—

সওয়াবের আশা নিয়ে রোজা রাখা :নেকি অর্জনের আশা নিয়ে রমজানের রোজা পালনকারীর জন্য বিশেষ সুসংবাদ হলো—তার গুনাহ মাফ করে দেওয়া হয়।

আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানসহ সওয়াবের আশায় রমজানের সিয়াম পালন করে, তার আগের গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ (সহিহ বুখারি: ৩৮)

রোজাদারকে ইফতার করানো
রোজাদারকে ইফতার করানো রমজানের বিশেষ নেক আমল। হাদিসের ভাষ্যমতে, যে আমলে রোজার সওয়াব অর্জিত হয়। জায়েদ ইবনে খালেদ আল-জুহানি (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেন, ‘যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে, সে রোজাদারের সমপরিমাণ সওয়াব পাবে; রোজাদারের সওয়াব থেকে একটুও কমানো হবে না।’ (তিরমিজি: ৮০৭; ইবনে মাজাহ: ১৭৪৬; ইবনে হিব্বান: ৮/২১৬; সহিহ আল-জামে: ৬৪১৫)

যত বেশি সম্ভব দান-সদকা করা
উদারতা ও মহত্ত্বের শিক্ষা দেয় পবিত্র মাহে রমজান। ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) সর্বাপেক্ষা বেশি দানশীল ছিলেন। তাঁর দানশীলতা বহুগুণ বর্ধিত হতো রমজানের পবিত্র দিনে যখন জিবরাইল (আ.) তাঁর সঙ্গে দেখা করতেন।