ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  • অন্যান্য

সিদ্দিক বাজারে ক্ষতিগ্রস্ত ভবনটিতে আর কোনো ভিকটিম (মরদেহ) নেই।

অনলাইন ডেস্ক
মার্চ ৯, ২০২৩ ৯:২৮ পূর্বাহ্ণ । ৯৯ জন
মেহেদী হাসান স্বপনের (৪০)

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় আজ বৃহস্পতিবার বেলা সোয়া ১২টার দিকে উদ্ধার করা মরদেহটি নিখোঁজ মেহেদী হাসান স্বপনের (৪০) বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ঢাকা জেলার সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান। স্বপনের ভাই তানভীর হাসান সোহাগও মরদেহ শনাক্ত করেছেন। এ নিয়ে সিদ্দিক বাজারে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২২ জনে। ফায়ার সার্ভিস বলছে, ক্ষতিগ্রস্ত ভবনটিতে আর কোনো ভিকটিম (মরদেহ) নেই।

ফায়ার সার্ভিসের ঢাকা জেলার সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান বলেন, ‘গত ৭ মার্চ বিস্ফোরণের পর থেকে আমাদের উদ্ধার অভিযান চলমান ছিলো। আজ বুধবার সোয়া ১২টার দিকে নিখোঁজ স্বপনের মরদেহ উদ্ধার করা হয়েছে।’

খবর পেয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্বপনের মরদেহ শনাক্ত করেন তাঁর ভাই তানভীর হাসান সোহাগ। তিনি জানান, গত ৭ মার্চ ঘটনার পর থেকে আমার ভাই নিখোঁজ ছিলেন। আজ আমার ভাইকে পেলাম ঠিকই, কিন্তু মৃত অবস্থায়। আমার ভাই একটি স‍্যানেটারি দোকানে ম্যানেজার হিসেবে কাজ করত।

বিস্ফোরণ স্থলের সর্বশেষ কী অবস্থা জানতে চাইলে মো. আক্তারুজ্জামান বলেন, ‘ভবনের বেজমেন্টে ৪ থেকে ৫ ফুট ধবংসবাশেষ রয়েছে। আমাদের ফায়ার সার্ভিসের ২০ সদস্য সেগুলো জীবনের ঝুঁকি নিয়ে সরিয়ে মরদেহ উদ্ধার করেছে। আমাদের কাছে থাকা তথ্যানুযায়ী ভবনে আর কোনো ভিকটিম (মরদেহ) নেই।’

উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে কি না জানতে চাইল তিনি বলেন, ‘এখনই এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ফায়ার সার্ভিসের মহাপরিচালকের সঙ্গে কথা বলে জানানো হবে।’

তদন্ত কমিটির কার্যক্রমের বিষয় জানতে চাইলে তিনি বলেন, ‘ফায়ার সার্ভিস ও রাজউকের পক্ষ থেকে আলাদা কমিটি করা হয়েছে। ফায়ার সার্ভিসের চার সদস্যের কমিটি ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

এরআগে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে গতকাল বুধবার রাত ১১টার দিকে মৃত্যু হয়েছে হাফেজ মুসা হায়দার (৪২) নামে এক ব্যক্তির।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৭ মার্চ) রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনা ঘটে। এই দুর্ঘটনায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন ১৫ জন।

নিহতেরা হলেন—কুমিল্লার মো. সুমন (২১), বরিশালের ইসহাক মৃধা (৩৫), যাত্রাবাড়ীর মুনসুর হোসেন (৪০), নুরুল ইসলাম ভুঁইয়া ও মো. ইদ্রিস মীর (৬০), পুরান ঢাকার মো. ইসমাইল (৪২), ব্যবসায়ী মোমিন উদ্দিন সুমন ও সম্রাট, চাঁদপুরের আল আমিন (২৩), কেরানীগঞ্জের রাহাত (১৮), চকবাজারের মমিনুল ইসলাম (৩৮) ও নদী বেগম (৩৬), মুন্সিগঞ্জের মাঈন উদ্দিন (৫০), আবু জাফর সিদ্দিক (৩৪), হাফেজ মো. মুসা, পুরান ঢাকার বংশালের নাজমুল হোসেন (২৫), আকৃতি বেগম (৭০), হৃদয় ও আব্দুল হাসিম সিয়াম (৩৫) মানিকগঞ্জের ওবায়দুল হাসান বাবুল (৫৫), নোয়াখালীর রবিন হোসেন শান্ত এবং সবশেষ উদ্ধার করা হয়েছে মেহেদী হাসান স্বপন (৪০)।