ঢাকাবুধবার , ১২ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

সন্তান জন্ম দিলেই ১০ হাজার ৫শ’ মার্কিন ডলার পাবে নতুন বাবা-মা

অনলাইন ডেস্ক
এপ্রিল ১২, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ । ৬১ জন
ছবি: সংগৃহীত

বিশ্বের বর্তমানে ২ ধরনের পরিস্থিতি বিরাজ করছে। কোথাও কোথায় জনসংখ্যা কমানোর চিন্তা চলছে আবার কোথাও কোথাও জন সংখ্যা বাড়ানোর জন্য পুরুস্কার ঘোষণা করা হচ্ছে।

বিশেষ করে এশিয়ার তিন দেন জাপান, চীন ও দক্ষিণ কোরিয়ায় জনসংখ্যার বাড়ানোর জন্য সরকারিভাবে উদ্যোগ নেয়া হয়েছে। পাশপাশি রয়েছে বেসরকারি উদ্যোগ।

এবার দক্ষিণ কোরিয়া সরকার ঘোষণা করেছে সন্তান জন্ম দিলেই ১০ হাজার ৫শ’ মার্কিন ডলার পাবে নতুন বাবা-মা।

কারণ আশঙ্কাজনক হারে জন্মহার কমে যাওয়ায় এমন প্রণোদনা ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। খবর আল জাজিরার।

জানা যায়, অতিরিক্ত জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে গিয়ে সে দেশে ব্যাপক হারে জন্মহার হ্রাস পায়। যার কারণে ২০২২ সাল থেকে দেশটিতে সন্তান জন্মের পর ১ হাজার ৫১০ ডলার করে দেয়া হয় মায়েদের। যা ইউরোপের অনেক দেশের তুলনায় বেশি।কিন্তু এতে সাড়া না মেলায় এবার আরও বাড়িয়ে দেয়া হয়েছে অর্থের পরিমাণ।

শিশুর এক বছর বয়স পর্যন্ত ৫২৮ ডলার এবং দুই বছর বয়স পর্যন্ত ২৬৪ ডলার করে দেয়া হয় পরিবারকে। তা বাড়িয়ে করা হয়েছে ৭৫৫ ডলার ও ৩৭৭ ডলার; যা ২০২৪ সাল থেকে পাওয়া যাবে। এছাড়া, শিশু স্কুলে যাওয়ার আগ পর্যন্ত আরও আর্থিক সহায়তা পাবে পরিবার।

জানা যায়, বর্তমানে বিশ্বের সবচেয়ে নিম্ন জন্মহার দক্ষিণ কোরিয়ায়। দিন দিন বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা। এমন পরিস্থিতির জন্য জীবনমানের ব্যয় বৃদ্ধিকে দায়ী করছেন বিশ্লেষকরা।

দক্ষিণ কোরিয়ায় মাত্রাতিরিক্ত বাড়ি ভাড়া, লোনের বোঝা ও শিশু লালনপালনে অত্যধিক ব্যয়ের কারণে সন্তান জন্মদানে আগ্রহ নেই বেশিরভাগের। যার প্রভাব পড়তে শুরু করেছে অর্থনীতিতেও। অন্য দিকে বিয়ের প্রতিও আগ্রহ হারাচ্ছে সে দেশের তরুণ তরুণিরা।